বিআইএ’র টেকনিক্যাল সাব-কমিটির প্রতিনিধি হলেন এস এম জিয়াউল হক

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশন (বিআইএ)’র লাইফ টেকনিক্যাল সাব-কমিটির প্রতিনিধি মনোনিত হয়েছেন চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা এস এম জিয়াউল হক, এফএলএমআই।

বুধবার (২৪ এপ্রিল) এসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল নিশীথ কুমার সরকার স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠিতে এ তথ্য জানানো হয়।

এস এম জিয়াউল হক তার দক্ষতা ও নৈপূণ্যতার মধ্য দিয়ে দেশের বীমা খাতে বিভিন্ন বিতরণ চ্যানেলের মাধ্যমে বীমা ব্যবসার সম্প্রসারণে অগ্রণী ভূমিকা পালন করছেন। পাশাপাশি তিনি ক্ষুদ্র ও গ্রুপ বীমাসহ বিভিন্ন সেক্টরে বীমার প্রসারে কাজ করছেন।

২০০১ সালে আমেরিকান লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে (বর্তমানে মেটলাইফ) একজন ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে কর্মজীবন শুরু করেন এস এম জিয়াউল হক।

পরবর্তীতে তিনি ২০১৫ সালে প্রগতি লাইফ ইন্স্যুরেন্সে জেনারেল ম্যানেজার (অপারেশনস) হিসেবে যোগদান করেন এবং সেখানে তিনি গ্রুপ বীমা, দাবি, কাস্টমার সার্ভিস ও আর্থিক পরিসেবা বিতরণ বিভাগে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।  

২০১৯ সালে তিনি চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেন এবং বর্তমানে তিনি বীমা কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছেন।

শিক্ষা জীবনে এস এম জিয়াউল হক ঢাকা বিশ্বাবিদ্যালয় থেকে প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান অর্জনের মাধ্যমে লোকপ্রশাসন বিভাগে বিএসএস (সম্মান) এবং এমএসএস ডিগ্রী অর্জন করেন। তিনি মানব সম্পদ বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি এবং ফিন্যান্স বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেছেন।

বীমা পেশায় উচ্চতর ডিগ্রি হিসেবে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের লোমা (এলওএমএ) ইনস্টিটিউট থেকে এফএলএমআই এবং রি-ইন্স্যুরেন্স বিষয়ে এআরএ ডিগ্রি অর্জন করেন। এছাড়াও তিনি জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, ইন্ডিয়া এবং বাংলাদেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রশিক্ষণে অংশ নিয়েছেন।

এস এম জিয়াউল হক ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অতিথি শিক্ষক হিসেবে পাঠদান করছেন। বর্তমানে তিনি বেলজিয়ামের স্বনামধন্য বীমা শিক্ষা প্রতিষ্ঠান ‘মাইক্রোইন্স্যুরেন্স মাস্টার’ থেকে মাইক্রোইন্স্যুরেন্সের ওপর একটি আন্তর্জাতিক সিইও’র মাস্টার্স অ্যাক্সিলারেশন প্রোগ্রাম সম্পন্ন করছেন।

বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের সাথেও সম্পৃক্ত রয়েছেন এস এম জিয়াউল হক।