২০১৫-১৭ অর্থ বছরের হিসাবসেই ১৬ কোম্পানির অতিরিক্ত ব্যয় ৫০৯ কোটি টাকা


Published: 2019-02-03 01:22:08 BdST

নিজস্ব প্রতিবেদক: অতিরিক্ত খরচের টাকা পুনর্ভরণের অঙ্গীকার করেও ব্যয় কমাতে পারেনি বেসরকারি ১৬ লাইফ বীমা কোম্পানি। ২০১৫, ২০১৬ ও ২০১৭ অর্থ বছরে কোম্পানিগুলো ব্যবস্থাপনা খাতে আরো ৫০৮ কোটি ৭৭ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।

তথ্য অনুসারে, সবচেয়ে বেশি অতিরিক্ত ব্যয় করেছে ফারইষ্ট ইসলামী লাইফ, ১৯৬ কোটি ৩৪ লাখ টাকা। এর পরের অবস্থান রয়েছে সানলাইফ, ৬৫ কোটি ৪২ লাখ টাকা। আর ব্যয়সীমার নিচে খরচ করেছে দু’টি বীমা কোম্পানি। ডেল্টা লাইফ ১২ কোটি ৭৯ লাখ টাকা এবং রূপালী লাইফ ১২ কোটি ৬৫ লাখ টাকা কম ব্যয় করেছে।

এর আগে ২০০৯ থেকে ২০১৫ অর্থ বছরে বীমা কোম্পানিগুলোর অতিরিক্ত ব্যয়ের পরিমাণ ছিল ১ হাজার ৬৯১ কোটি ৬৯ লাখ টাকা। তবে ২০১৬ সালে নিয়ন্ত্রক সংস্থার চাপের মুখে অতিরিক্ত ব্যয়ের এই অর্থ পুনর্ভরণ এবং নতুন করে আর কোন অতিরিক্ত ব্যয় করবে না বলে অঙ্গীকার করে কোম্পানিগুলো। কিন্তু পুনর্ভরণ তো দূরের কথা অতিরিক্ত ব্যয়-ই থামাতে পারেনি কোম্পানিগুলো।

এ অবস্থায় অতিরিক্ত ব্যয় নিয়ন্ত্রণসহ সকল কার্যক্রম খতিয়ে দেখতে সম্প্রতি ৭৮টি বীমা কোম্পানিতে বিশেষ নিরীক্ষক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এরইমধ্যে নিরীক্ষক নিয়োগও চূড়ান্ত করেছে। খুব শিগগিরই বীমা কোম্পানিগুলোকে বিশেষ নিরীক্ষক নিয়োগের বিষয়ে আইডিআরএ চিঠি দেবে বলে জানা গেছে।

আইডিআরএ’র তথ্য অনুসারে, ফারইষ্ট ইসলামী লাইফ ২০১৫ সালে ৫৯ কোটি ১০ লাখ টাকা, ২০১৬ সালে ৬৩ কোটি ১৫ লাখ টাকা এবং ২০১৭ সালে ৭৪ কোটি ৯ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। অর্থাৎ পুনর্ভরণের অঙ্গীকারের পর ৩ বছরে কোম্পানিটি ১৯৬ কোটি ৩৪ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

সানফ্লাওয়ার লাইফ ২০১৫ সালে ১৯ কোটি ৬ লাখ টাকা, ২০১৬ সালে ১৩ কোটি ৬০ লাখ টাকা এবং ২০১৭ সালে ১০ কোটি ৭৬ লাখ টাকাসহ মোট ৪৩ কোটি ৪২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। পদ্মা ইসলামী লাইফ ২০১৫ সালে ৯ কোটি ৪ লাখ টাকা, ২০১৬ সালে ৯ কোটি ২৯ লাখ টাকা এবং ২০১৭ সালে ৩১ কোটি ২০ লাখ টাকাসহ মোট ৪৯ কোটি ৫৩ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

মেঘনা লাইফ ২০১৫ সালে ৭ কোটি ৯৭ লাখ টাকা ও ২০১৬ সালে ২ কোটি ৭৪ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করে। তবে ২০১৭ সালে ২ কোটি ৩৩ লাখ টাকা কম খরচ করে। অর্থাৎ কোম্পানিটি আলোচ্য সময়ে ৮ কোটি ৩৮ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। ন্যাশনাল লাইফ ২০১৫ সালে ৪ কোটি ৯৭ লাখ টাকা, ২০১৬ সালে ৩ কোটি ৫০ লাখ টাকা এবং ২০১৭ সালে ২ কোটি ২৫ লাখ টাকাসহ মোট ১০ কোটি ৭২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

গোল্ডেন লাইফ ২০১৫ সালে ১৪ কোটি ৫৭ লাখ টাকা, ২০১৬ সালে ১২ কোটি ২১ লাখ টাকা এবং ২০১৭ সালে ৭ কোটি ৬২ লাখ টাকাসহ মোট ৩৪ কোটি ৪০ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। বায়রা লাইফ ২০১৫ সালে ৩ কোটি ৮১ লাখ টাকা, ২০১৬ সালে ৫ কোটি ৩ লাখ টাকা এবং ২০১৭ সালে ১ কোটি ৫৫ লাখ টাকাসহ মোট ১০ কোটি ৩৯ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

সন্ধানী লাইফ ২০১৫ সালে ১২ কোটি ৮৫ লাখ টাকা, ২০১৬ সালে ৮ কোটি ৮৮ লাখ টাকা এবং ২০১৭ সালে ৭ কোটি ১৬ লাখ টাকাসহ মোট ২৮ কোটি ৮৯ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। প্রগ্রেসিভ লাইফ ২০১৫ সালে ১৩ কোটি টাকা, ২০১৬ সালে ১২ কোটি ৮৮ লাখ টাকা এবং ২০১৭ সালে ৭ কোটি ৯৪ লাখ টাকাসহ মোট ৩৩ কোটি ৮২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

সানলাইফ ২০১৫ সালে ২৯ কোটি ৩ লাখ টাকা, ২০১৬ সালে ২৯ কোটি ১০ লাখ টাকা এবং ২০১৭ সালে ৭ কোটি ২৯ লাখ টাকাসহ মোট ৬৫ কোটি ৪২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। হোমল্যান্ড লাইফ ২০১৫ সালে ৪ কোটি ৯০ লাখ টাকা, ২০১৬ সালে ৪ কোটি ২১ লাখ টাকা এবং ২০১৭ সালে ৩ কোটি ৯২ লাখ টাকাসহ মোট ১৩ কোটি ৩ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে।

এ ছাড়াও প্রগতি লাইফ ২০১৫ সালে ৯ কোটি ৮২ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। তবে কোম্পানিটি ২০১৬ সালে ১৭ লাখ টাকা এবং ২০১৭ সালে ২২ লাখ টাকা কম ব্যবস্থাপনা ব্যয় করেছে। অর্থাৎ আলোচ্য ৩ বছরে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় দাঁড়িয়েছে ৯ কোটি ৪৩ লাখ টাকা।

পপুলার লাইফ ২০১৫ সালে ২১ কোটি ৪৬ লাখ টাকা এবং ২০১৬ সালে ৩ কোটি ৯১ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। তবে কোম্পানিটি ২০১৭ সালে ৩ কোটি ৬৯ লাখ টাকা কম ব্যবস্থাপনা ব্যয় করেছে। অর্থাৎ আলোচ্য ৩ বছরে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় দাঁড়িয়েছে ২১ কোটি ৬৮ লাখ টাকা।

এ ছাড়াও প্রাইম ইসলামী লাইফ ২০১৫ সালে ব্যবস্থাপনা খাতে ৯ কোটি ২৯ লাখ টাকা অতিরিক্ত ব্যয় করেছে। তবে কোম্পানিটি ২০১৬ সালে ৪২ লাখ টাকা এবং ২০১৭ সালে ১১ লাখ টাকা কম ব্যবস্থাপনা ব্যয় করেছে। অর্থাৎ আলোচ্য ৩ বছরে কোম্পানিটির অতিরিক্ত ব্যবস্থাপনা ব্যয় দাঁড়িয়েছে ৮ কোটি ৭৬ লাখ টাকা।

অন্যদিকে ডেল্টা লাইফ ও রূপালী লাইফ আলোচ্য ৩ বছরে ব্যয়সীমার চেয়ে কম খরচ করেছে, ২৫ কোটি ৪৩ লাখ টাকা। এর মধ্যে ডেল্টা লাইফ ২০১৫ সালে ২৪ লাখ টাকা, ২০১৬ সালে ২ কোটি ৪৭ লাখ টাকা এবং ২০১৭ সালে ১০ কোটি ৮ লাখ টাকা কম খরচ করেছে। আর রূপালী লাইফ ২০১৫ সালে ১ কোটি ১ লাখ টাকা, ২০১৬ সালে ৮ কোটি ২০ লাখ টাকা এবং ২০১৭ সালে ৩ কোটি ৪৪ লাখ টাকা কম খরচ করেছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com