এসিআইআই ডিগ্রিধারীদের জন্য বিশেষ সুবিধার প্রয়োজনীয়তা


Published: 2019-06-24 05:19:40 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বাংলাদেশের বীমা শিল্পে প্রায় ২৫ জন এসিআইআই ডিগ্রিধারী বিভিন্ন বীমা কোম্পানিতে কর্মরত আছেন। আন্তর্জাতিকভাবে স্বীকৃত এসব প্রফেশনাল ডিগ্রিধারীদের যথাযোগ্য মর্যাদা এবং সম্মান দেয়ার সময় এসেছে।

বেসরকারি এক পরিসংখ্যান অনুযায়ী, সমগ্র বাংলাদেশে যে সংখ্যক এসিআইআই ডিগ্রিধারী রয়েছেন তার চেয়ে বেশি সংখ্যক এসিআইআই ডিগ্রিধারী রয়েছেন কেবলমাত্র সংযুক্ত আরব আমিরাতে। যাদের অধিকাংশই ভারতীয় নাগরিক এবং ম্যানেজার থেকে শুরু করে মূখ্য নির্বাহী পদে তারা অধিষ্ঠিত আছেন।

কিন্তু বাংলাদেশের প্রেক্ষাপটে ব্যাপারটি ভিন্ন। এক পরিসংখ্যান অনুযায়ী, হাতে গোনা কয়েকজন এসিআইআই ডিগ্রিধারী ব্যতীত অধিকাংশ মূখ্য নির্বাহী এসেছেন মার্কেটিং ব্যাকগ্রাউন্ড থেকে। ভবিষ্যতে এই প্রবণতা পরিবর্তন আবশ্যক।

বীমা শিল্পের স্বার্থে সকল প্রকার পদোন্নতি ইত্যাদিতে এসিআইআই ডিগ্রিধারীদের অগ্রাধিকার এবং প্রাধান্য দিতে হবে। প্রয়োজনে তাদের জন্য নূতন বেতন কাঠামো গঠন করতে হবে।

এ ব্যাপারে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র বিশেষ উদ্যোগ গ্রহণ করতে হবে। এ কথা অবশ্যই মনে রাখতে হবে যে, দক্ষ জনবল এবং প্রফেশনাল ডিগ্রিধারী ব্যতীত বীমা শিল্পের সঠিক উন্নয়ন সম্ভব নয়। অধিক সংখ্যক প্রফেশনাল ডিগ্রিধারী বীমা শিল্পের জন্য স্বাস্থ্যকর এবং মঙ্গলজনক।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com