বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের গিয়ার শিফট প্রসঙ্গে

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বিভিন্ন সময়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) বীমা কোম্পানিগুলোকে অনিয়ম এবং দুর্নীতির বিরুদ্ধে আদেশ নির্দেশনা প্রদান করে আসছে।

এ সকল আদেশ এবং নির্দেশনাবলী কতদূর পালন করা হচ্ছে বা আদৌ পালন করা হচ্ছে কিনা তা সাধারণ জনগণ জানতে পারছে না।

জনগণ বিশেষ করে বীমা খাতের সাথে সংশ্লিষ্ট সকলের অবগতির জন্য বীমা কর্তৃপক্ষের ড্যাশবোর্ড সৃষ্টি করা প্রয়োজন, যার মাধ্যমে তারা এ ব্যাপারে সঠিক তথ্য জানতে পারবে।

লৌকিকতার খাতিরে লৌকিকতা এক বিষয়। অন্যদিকে বর্তমান অবস্থার পরিবর্তনের জন্য আদেশ এবং নির্দেশনা জারি করা এক ভিন্ন ব্যাপার।

বিশেষজ্ঞদের মতে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ছোটখাট ব্যাপার নিয়ে তাদের মূল্যবান সময় নষ্ট করছে। বীমা খাতের প্রকৃত উন্নয়ন নিয়ে তাদের মাথাব্যথা আছে বলে মনে হয় না।

আপাতদৃষ্টিতে মনে হয় কিছু কিছু বীমা কোম্পানি বীমা কর্তৃপক্ষের আদেশ এবং নির্দেশনা উপেক্ষা করে নিজেদের খেয়ালখুশি মতো ব্যবসা পরিচালনা করে চলেছে।

বীমা কর্তৃপক্ষের উচিত এসব বীমা কোম্পানির বিরুদ্ধে আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ; যেমন- প্রয়োজনে লাইসেন্স বাতিল বা সাময়িকভাবে তাদের ব্যবসা কর্মকাণ্ড স্থগিত করা ইত্যাদি।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাজের স্বচ্ছতা এবং জবাবদিহীতা ছাড়া বীমা খাতের বর্তমান নৈরাজ্যজনক অবস্থার পরিবর্তন একপ্রকার অসম্ভব ব্যাপার।