স্বচ্ছতা বাড়াতে ভারতের লাইফ বীমায় নতুন উদ্যোগ


Published: 2019-09-28 02:58:51 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ বীমাখাতে স্বচ্ছতা বাড়াতে এবং বিভ্রান্তিকর তথ্য দিয়ে পলিসি বিক্রি বন্ধে নতুন উদ্যোগ নিয়েছে ভারতের বীমা নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএআই। লাইফ বীমা পলিসি বিক্রিতে গ্রাহকের প্রাপ্য সুবিধাদীর সুস্পষ্ট বর্ণনা (বেনিফিট ইলাস্ট্রেশন) পলিসিপত্রে উল্লেখ করা বাধ্যতামূলক করা হয়েছে। আগামী ১ ডিসেম্বর থেকে এ নির্দেশনা মানতে হবে।

লাইফ বীমা কোম্পানিগুলোর মূখ্য নির্বাহীদের কাছে বৃহস্পতিবার পাঠানো এক সার্কুলারে আইআরডিএআই জানিয়েছে, নিয়ন্ত্রক সংস্থা নির্ধারিত পদ্ধতি অনুযায়ী মেয়াদ শেষে গ্রাহকের প্রাপ্য লাভের দু’টি আনুমানিক হার বীমাপত্রে উল্লেখ করতে হবে এবং পলিসি বিক্রির সময় এটা গ্রাহক ও কর্তৃপক্ষের দ্বারা স্বাক্ষরিত হতে হবে।

এ ছাড়াও গ্রাহকের প্রাপ্য নিশ্চিত ও অনিশ্চিত সুবিধার বিষয়ে সতর্কতামূলক উপদেশ লিখতে হবে পলিসিপত্রে। আর অনলাইনে পলিসি বিক্রির ক্ষেত্রে সকল শর্তাবলী স্কিনের মূল অংশে প্রদর্শন করতে হবে। এক্ষেত্রে শর্তাবলী কোনভাবে হাইপারলিঙ্ক দিয়ে লুকিয়ে রাখা যাবে না।

এর আগে একইধরণের সার্কুলার জারি করেছিল ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া। তবে ওই সার্কুলারে নির্দেশনা কার্যকর করার কোন সময়সীমা উল্লেখ ছিল না। বেশিরভাগ বীমা কোম্পানি সার্কুলারের নির্দেশনা অমান্য করায় এবার কঠোর অবস্থান নিয়েছে আইআরডিএআই। (সূত্র: ইকনোমিক টাইমস)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com