ভারতের ৩ বীমা কোম্পানি একীভূত হচ্ছে এপ্রিলে


Published: 2019-11-17 06:28:54 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: রাষ্ট্রীয় মালিকানাধীন ৩টি নন-লাইফ বীমা কোম্পানি একীভূত করতে যাচ্ছে ভারত। কোম্পানিগুলো হলো- ন্যাশনাল ইন্স্যুরেন্স, ওরিয়েন্টাল ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্ডিয়া ইন্স্যুরেন্স। আগামী বছরে এপ্রিলে কোম্পানি ৩টির কার্যক্রম এককভাবে চালু করার কথা রয়েছে।

এরইমধ্যে প্রস্তাবিত একীভূতকরণের বিষয়ে মন্ত্রিসভার একটি চিঠি প্রকাশ করেছে অর্থমন্ত্রণালয়। চলতি বছরের ডিসেম্বরের শেষ নাগাদ একীভূতকরণের জন্য প্রয়োজনীয় অনুমোদনের নেয়ার চেষ্টা করছে বীমা কোম্পানিগুলো। সরকারের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে স্থানীয় সংবাদ মাধ্যমে এ তথ্য প্রকাশ করা হয়।

২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বীমা কোম্পানি ৩টিকে একীভূতকরণের ঘোষণা দেয় ভারত সরকার। যা ওই অর্থবছরেই কার্যকর করার কথা ছিল। তবে দেশটির ২০১৯-২০ অন্তর্বর্তীকালীন বাজেটে বলা হয়, একীভূত করার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এটি পুরোপুরি কার্যকর করতে আগামী অর্থবছর পর্যন্ত অপেক্ষা করতে হবে।

ধারণা করা হচ্ছে, কোম্পানি ৩টিকে এককভাবে পরিচালনা করা হলে সেটিই হবে ভারতের সবচেয়ে বড় নন-লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি। দেশটির বীমা বাজারকে শক্তিশালী ও রাজস্ব আয় বাড়াতে কোম্পানি ৩টিকে একত্রিত করে পরিচালনা ও বিনিয়োগ করার প্রয়োজন বলে মনে করা হচ্ছে।

গেল বছরে কোম্পানি ৩টির বীমা প্রোডাক্টের সংখ্যা ছিল ২০০টি। প্রিমিয়াম আয় ছিল মোট ৪১ হাজার ৪৬১ কোটি রুপি এবং শেয়ার বাজারে বিনিয়োগের হার ছিল ৩৫ শতাংশ। এর আগে ২০১৭ সালেও নিউ ইন্ডিয়া অ্যাসুরেন্স কোম্পানি ও জেনারেল ইন্স্যুরেন্স কর্পোরেশন অব ইন্ডিয়া একত্রে ব্যবসা পরিচালনায় অন্তর্ভূক্ত হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com