মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

পরিবর্তন আসছে স্বাস্থ্য বীমার মূলনীতিতে


Published: 2020-06-28 17:29:33 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বেশিরভাগ স্বাস্থ্য বীমা পলিসির ক্ষেত্রে রোগীকে কমপক্ষে ২৪ ঘণ্টা হাসপাতালে ভর্তি থাকতে হয়, এরপরই তিনি বীমার সুবিধা দাবি করতে পারেন। কিন্তু করোনা ভাইরাসের এই মহামারীতে বীমার এই মূলনীতিতে পরিবর্তন আসতে যাচ্ছে। এখন থেকে বাড়িতে বসে চিকিৎসা নিলেও স্বাস্থ্য বীমার সুবিধা পাবেন গ্রাহক। এমনটাই জানিয়েছে ভারতের বেশ কিছু বীমা কোম্পানি। এর ফলে হাসপাতালগুলোতে রোগীর চাপ কমে আসবে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

বাড়িতে থেকে চিকিৎসা গ্রহণকারী রোগীদের স্বাস্থ্য বীমার সুবিধা দেয়ার কথা ভাবছে এমন বীমা কোম্পানির সংখ্যা এখন ক্রমেই বাড়ছে দেশটিতে। এর কারণ হিসেবে বীমা কোম্পানিগুলো বলছে, কোভিড-১৯ আক্রান্ত অনেক রোগীর হালকা লক্ষণ প্রকাশ পায়। এক্ষেত্রে হাসপাতালে চাপ কমাতে এসব রোগীকে তাদের বাড়িতে থেকেই চিকিৎসা গ্রহণের পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও, অনেকে জরুরি অবস্থা না হলে হাসপাতালগুলো এড়িয়ে চলেছেন।

আইসিআইসিআই লোম্বার্ড জেনারেল ইন্স্যুরেন্সের অবলিখন, দাবি ও পুনর্বীমা বিভাগের প্রধান সঞ্জয় দত্ত জানিয়েছেন যে, তারা গত সপ্তাহে হোম হেলথকেয়ার সুবিধা কার্যকর করেছেন। এক্ষেত্রে যেকোন অসুস্থতার জন্য বাড়িতে থেকেই চিকিৎসা গ্রহণের অনুমতি দেয়া হয়েছে। তিনি বলেন, আমরা আশা করি আগামী দিনগুলোতে বীমাখাত বাড়ির স্বাস্থ্যসেবা কভার করবে। তবে ভারতে বিশেষায়িত স্বতন্ত্র হোম হেলথ কভার চালু হওয়ার আগে কিছুটা সময় লাগবে।

স্বাস্থ্যসেবা বিশেষজ্ঞরা এটিকে গেম চেঞ্জার হিসেবে দেখছেন, যা আরও বেশি লোককে শুধু এই পরিষেবাগুলো বেছে নেয়ার সুযোগ করে দেবে না বরং হাসপাতালের বোঝাও হ্রাস করবে। স্বাস্থ্যসেবা সংস্থাগুলো বলছে, এটি বীমা কোম্পানিগুলোর পক্ষে যেমন উপকারী তেমনি হাসপাতালে অবস্থান করা কমে যাবে এবং সামগ্রিক বীমা দাবিও হ্রাস পাবে।

অ্যাপোলো হোমহেলথ কেয়ারের প্রধান নির্বাহী কর্মকর্তা ডা. মহেশ যোশি জানিয়েছেন, তারা আগামী কয়েক সপ্তাহের মধ্যে এই সুবিধাটি চালু করতে দু’টি বীমা কোম্পানির সাথে আগাম আলোচনা করছেন। তিনি বলেন, উন্নত দেশগুলোতে এই পরিষেবাটি অন্তর্ভুক্ত। কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের জন্য বাড়ির স্বাস্থ্যসেবা পরিপূরক সরবরাহ ব্যবস্থা হিসেবে সরকারি স্বীকৃতি পাওয়ার পরেই বীমা কোম্পানিগুলো এই দিকটি বিবেচনা করতে শুরু করেছে।

করোনা ভাইরাস মহামারীতে অনেক বীমা কোম্পানি কেস-বাই-কেস ভিত্তিতে হোম হেলথ কেয়ারকে কভার করতে শুরু করেছে। এডেলউইস জেনারেল ইন্স্যুরেন্সের ইডি ও সিইও শানাই ঘোষ উল্লেখ করেছেন যে, তাদের একটি ‘ডমিসিলিয়ারি হসপিটালাইজেশন’ সুবিধা রয়েছে। নিবন্ধিত চিকিৎসকের পক্ষ থেকে কোন রোগীকে বাড়িতে চিকিৎসাসেবা নেয়ার পরামর্শ দেয়া হলে এই সুবিধার আওতায় সেটা কভার করার সুযোগ রয়েছে। (সূত্র: টাইমস অব ইন্ডিয়া)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com