শুক্রবার , ১৩ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৭ নভেম্বর, ২০২০

লয়েড’স চেয়ারম্যান ব্রুস কার্নেগি-ব্রাউন করোনায় ধারণার চেয়ে বেশি লোকসান হবে বীমাখাতে


Published: 2020-11-19 15:15:08 BdST

ইন্টান্যাশনাল ডেস্ক: কোভিড-১৯ বা করোনা মহামারীর কারণে ধারণার চেয়ে বেশি লোকসান হবে বিশ্বের বীমা বাজারে। এমনটাই আশঙ্কা ব্যক্ত করেছেন লয়েড’স অব লন্ডনের চেয়ারম্যান ব্রুস কার্নেগি-ব্রাউন। এবারের মহামারীতে বিশ্বব্যাপী বীমাখাতে ১০৭ বিলিয়ন ডলার লোকসান হতে পারে বলে আনুমানিক একটি হিসাব প্রকাশ করেছিল প্রতিষ্ঠানটি।

‘ফিউচার অব ইন্স্যুরেন্স ইউএসএ’ শীর্ষক রয়টার্স ইভেন্টের একটি সম্মেলেনে তিনি এ কথা বলেন। গতকাল বুধবার তিন দিনব্যাপী এ অনলাইন সম্মেলন শেষ হয়েছে।  বিশ্বের বিভিন্ন দেশ থেকে অসংখ্য বীমা ব্যক্তিত্ব এই অনলাইন সম্মেলনে যোগদান করেন।

ব্রুস কার্নেগি-ব্রাউন বলেন, এবারের মহামারীর লোকসান ২০১৭ সালের লোকসানকে ছাড়িয়ে যাবে। সে বছর ৩টি আটলান্টিক ঘূর্ণিঝড়ে সর্বমোট ১৪৪ বিলিয়ন ডলার লোকসান হয়। সুইস রি’র পরিসংখান অনুসারে যা ছিল অতীতের সর্বোচ্চ রেকর্ড।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এবারই প্রথম আন্ডাররাইটিং বন্ধ করেছিল লয়েড’স। করোনা মহামারী রোধে যুক্তরাজ্য সরকারের ঘোষিত লকডাউনের কারণে গেলো মার্চে এই বন্ধ রাখা হয়। প্রতিষ্ঠানটি ১৬টি পৃথক ব্যবসার ধারা থেকে বীমা দাবির সম্মুখিন হয়েছিল।

লয়েড’স অব লন্ডনের চেয়ারম্যান ব্রুস কার্নেগি-ব্রাউন বলেন, অন্য অনেক ঘটনার মতো নয়, বরং মহামারী সবখানে একইসঙ্গে বিরাজমান। তিনি আরো বলেন, করোনা ভাইরাস মহামারীটি প্রত্যাশার চেয়ে দীর্ঘতর হয়েছিল।

৩৩০ বছরের লয়েড’স বাণিজ্যিক বীমা বাজারে ব্যবসা পরিচালনা করে আসছে। তেল শোধনাগার থেকে শুরু করে খেলোয়ার দের পায়ের বীমা ঝুঁকি গ্রহণ করে প্রতিষ্ঠানটি। ২০২০ সালের প্রথমার্ধের জন্য প্রতিষ্ঠানটি মহামারী সম্পর্কিত ৩.২ বিলিয়ন ডলার বীমা দাবি পরিশোধ করবে।

বিশ্বব্যাপী মহামারী ও ব্যবসার অন্যান্য অসুবিধাগুলোর মতো পরিস্থিতিতে আরও ভালো বীমা কভার নিশ্চিত করার জন্য বিশ্বব্যাপী সরকারগুলোকে একটি ‘ব্ল্যাক সোয়ান’ পুনর্বীমাকরণ প্রকল্পের প্রস্তাব দিয়েছে লয়েড’স। কিন্তু এখন পর্যন্ত এই বিষয়টিতে সরকারের দৃষ্টি আকর্ষণ করা কঠিন ছিল, বলেন ব্রুস।

ব্রুস কার্নেগি-ব্রাউন বলেন, বিশ্বের সরকারগুলোর পক্ষে চ্যালেঞ্জ হলো তারা খুব স্বল্পমেয়াদী দৃষ্টি নিবদ্ধ করেছে… তাদের পক্ষে প্রাচীরের ওপরে মাথা উঁচু করে ভবিষ্যতের কথা চিন্তা করা এই খুব কঠিন, বলেন লয়েড’স অব লন্ডনের এই চেয়ারম্যান। (সূত্র: এআইআর)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com