চীনের বীমাকারিদের দৃষ্টি এবার অবকাঠামো খাতে

ইন্টারন্যাশনাল ডেস্ক: অর্থনৈতিক উন্নয়নে সরকারের প্রচেষ্টায় সহযোগিতা করতে শীর্ষ প্রকল্পগুলোতে বিনিয়োগ করতে চাচ্ছে চীনের কোম্পানিগুলো। বিশেষ করে অবকাঠামো নির্মাণ প্রকল্পের দিকে দৃষ্টি দিচ্ছে দেশটির বীমা বীমাকারিরা।

চায়না ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশন (সিআইআরসি) একটি নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করে বলেছে, এ ধরনের প্রকল্পগুলিতে বীমা তহবিলের ঋণ বিনিয়োগ করতে সহজ প্রবেশাধিকার দেয়া হবে। একইসঙ্গে ঋণদাতাদের উচ্চ ক্রেডিট রেটিং আছে বলে প্রমাণিত হবে।

বড় আকারের বিনিয়োগ ও নিয়ন্ত্রিত ঝুঁকিসহ পানি সংরক্ষণ, জ্বালানি, পরিবহন, উচ্চ প্রযুক্তির এবং উন্নত উৎপাদন ক্ষেত্রগুলিতে এ সুযোগ সন্ধান করতে বীমা কোম্পানিগুলোকে অত্যন্ত গুরুত্ব সহকারে উৎসাহিত করছে সিআইআরসি।

কমিশনের তথ্য অনুসারে, বেল্ট এবং রোড পদক্ষেপের অধীনে প্রধান প্রকল্পগুলিতে সহজ প্রক্রিয়ার মাধ্যমে বীমা তহবিল ব্যবহার করা যাবে বলে প্রত্যাশা করা হচ্ছে। প্রকৃত অর্থনীতিতে আরও তহবিল বিনিয়োগ প্রচেষ্টার অংশ হিসেবে সিআইআরসি বিজ্ঞপ্তিটি জারি করেছে।

চায়না ইন্স্যুরেন্স রেগুলেটরি কমিশনের তথ্যে দেখা গেছে যে, চলতি বছরের মার্চ মাসের শেষে অবকাঠামো নির্মাণ ও অন্যান্য প্রকল্পগুলোতে বীমাখাতের মোট ৪ ট্রিলিয়ন ইউয়ান বা ৫৮০ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছে। (সূত্র: আইএএন)