ভারতের অবশিষ্ট ৪০ কোটি নাগরিককে স্বাস্থ্য বীমার আওতায় আনার উদ্যোগ

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের ‘মিসিং মিডল’ বা অবশিষ্ট ৪০ কোটি নাগরিককে এবার স্বাস্থ্য বীমা কভারেজের আওতায় আনার উদ্যোগ নিয়েছে নরেন্দ্র মোদী সরকার। এরইমধ্যে স্বাস্থ্য বীমা প্রকল্পটির বিষয়ে আলাপ-আলোচনাও শুরু করেছে সরকারের সংশ্লিষ্ট বিভাগ।

তবে মধ্যবিত্তের এই স্বাস্থ্য বীমা প্রকল্প বাস্তবায়ন হতে পারে নরেন্দ্র মোদী সরকারের পরবর্তী মেয়াদে। চলতি বছরের এপ্রিল-মে মাসে দেশটিতে সাধারণ নির্বাচন হওয়ার কথা রয়েছে। ওই নির্বাচনে নরেন্দ্র মোদির দল বিজয়ী হলে উদ্যোগটি বাস্তবায়নের প্রস্তুতি নেয়া হচ্ছে।

দেশটির উন্নয়ন সম্পর্কে সচেতন দুই ব্যক্তির বরাত দিয়ে স্থানীয় গণমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, অনিয়মিত শ্রমিক বা স্ব-নিযুক্ত শ্রমিক অথবা চুক্তিভিত্তিক কাজ করা শ্রমিকের একটি বড় অংশই ‘মিসিং মিডল’, যারা গরীবদের জন্য নেয়া সরকারের আয়ুষ্মান ভারত স্বাস্থ্য বীমা প্রকল্পের আওতায় নেই। এমনকি নিজের অর্থে স্বাস্থ্য বীমা কেনার সামথ্যও তাদের নেই।

বর্তমানে দেশটির অর্ধেক তথা ৭০ কোটি নাগরিক আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা (এবি-পিএমজেএওয়াই) বীমা প্রকল্প এবং রাজ্য সরকারের বাধ্যতামূলক হাসপাতাল বীমা প্রকল্পের আওতায় স্বাস্থ্য বীমা সুবিধা পাচ্ছেন। এবি-পিএমজেএওয়াই বীমা প্রকল্প চালু হয় ২০১৮ সালের সেপ্টেম্বরে।

এছাড়া আরো ২৫ কোটি নাগরিক দেশটির সামাজিক স্বাস্থ্য বীমা প্রকল্প এবং অর্থের বিনিময়ে স্বাস্থ্য বীমা সেবা গ্রহণ করছেন।

ভারতের অবশিষ্ট ৪০ কোটি নাগরিক যারা গ্রাম ও শহরে বসবাস করেন, তারাই হচ্ছেন ‘মিসিং মিডল’। এই ৪০ কোটি নাগরিককে এবার ইউনিভার্সাল হেলথ ইন্স্যুরেন্স প্রকল্পের আওতায় স্বাস্থ্য বীমা সুবিধা দেয়ার উদ্যোগ নিয়েছে মোদী সরকার।  (সূত্র: এআইআর)