ফিনিক্স ইন্স্যুরেন্সের কার্যক্রম বন্ধে কারণ দর্শানোর নোটিশ


Published: 2019-11-21 14:49:43 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমার কার্যক্রম সাময়িক স্থগিত করা হবে না কেন তার কারণ ব্যাখ্যা করতে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানিকে নোটিশ দিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । কর্তৃপক্ষের নির্দেশ থাকার পরও মেরিন হাল পলিসির একটি দাবি পরিশোধ না করায় গত ১১ নভেম্বর এ নির্দেশ জারি করা হয়। নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে কারণ ব্যাখ্যা করতে বলা হয়েছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানিতে একটি মেরিন হাল পলিসি গ্রহণ করে দোভাষ শিপিং লাইন্স। ১৮ কোটি টাকা বীমা অংকের এ পলিসি নম্বর পিএইচ/এলওডি/এমএইচ/পি-০০০০২/০৩/২০১৫, তারিখ ৩০/০৩/২০১৫। পলিসিটি গ্রহণের পর ২০১৫ সালের ২ মে বীমাকৃত জাহাজ এফ ভি অর চাইপিপত্তনা দুর্ঘটনার শিকার হয়। এরপরই সকল প্রকার আইনানুগ আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ফিনিক্স ইন্স্যুরেন্সের কাছে বীমা দাবি উত্থাপন করে দোভাষ শিপিং লাইন্স।

এদিকে দুর্ঘটনার পর ক্ষতি নিরূপনের জন্য বাংলাদেশ লয়েডস এর এজেন্ট জেএফ (বাংলাদেশ) লি. নামের সার্ভেয়ারর্সকে নিয়োগ প্রদান করে বীমা কোম্পানি ফিনিক্স ইন্স্যুরেন্স। সবকিছু পর্যবেক্ষণ করে ৬ কোটি ৯৪ লাখ ৯৮ হাজার টাকা ক্ষতি নিরূপন করে প্রতিবেদন দাখিল করে সার্ভে প্রতিষ্ঠান। তবে জরিপ প্রতিবেদন দাখিলের পর দীর্ঘ দিন অতিক্রম হয়ে গেলেও বীমা দাবির টাকা পরিশোধ করেনি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি।

এ অবস্থায় বীমা দাবি পেতে ২০১৬ সালের ২১ এপ্রিল আইডিআরএ’র কাছে ফিনিক্স ইন্স্যুরেন্সের বিরুদ্ধে অভিযোগ দাখিল করে দোভাষ শিপিং লাইন্স। অভিযোগের প্রেক্ষিতে কয়েক দফা শুনানি শেষে ২০১৯ সালের ৮ মে ফিনিক্স ইন্স্যুরেন্সকে জরিপ প্রতিবেদন অনুসারে দাবি পরিশোধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ। আদেশ প্রাপ্তির ৩০ দিনের মধ্যে দাবি পরিশোধ করে তা আইডিআরএ’কে জানাতে বলা হয়। ব্যর্থতায় বীমা আইন অনুসারে কঠোর ব্যবস্থা গ্রহণের হুশিয়ারী দেয় কর্তৃপক্ষ।

তবে বীমা দাবি পরিশোধে আইডিআরএ’র নির্দেশ রিভিউ করার আবেদন জানায় ফিনিক্স ইন্স্যুরেন্স। এর প্রেক্ষিতে চলতি বছরের ১ আগস্ট রিভিউ শুনানি অনুষ্ঠিত হয়। শুনানিতে রিভিউ খারিজ করে আগের সিদ্ধান্ত বহাল রাখে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। একইসঙ্গে সভার সিদ্ধান্ত মোতাবেক ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেয় হয়। কিন্তু তাতেও বীমা দাবি পরিশোধের কোন পদক্ষেপ গ্রহণ করেনি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি।

আলোচ্য বীমা দাবি পরিশোধ না করে দীর্ঘদিন বীমাগ্রহীতাকে হয়রানীর অভিযোগের বিষয়ে সন্তোষজনক ব্যাখ্যা দিতে পারেনি ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি, যা বীমা আইন ২০১০ এর সুস্পষ্ট লঙ্ঘন বলে জানায় নিয়ন্ত্রক সংস্থা। এ প্রেক্ষিতে গত ১১ নভেম্বর ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির বীমার কার্যক্রম সাময়িক স্থগিত করা হবে না কেন তার কারণ নোটিশ প্রাপ্তির ৭ দিনের মধ্যে ব্যাখ্যা করার জন্য নির্দেশ দিয়েছে আইডিআরএ।  

এ বিষয়ে ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তা মো. জামিরুল ইসলামের সঙ্গে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এখন দেশের বাইরে আছি। সোমবার এ বিষয়ে কথা বলতে পারব।

দোভাষ শিপিং লাইন্স’র প্রোপাইটর মো. ফেরদৌস খান ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, এখনো বীমা দাবির টাকা দেয়নি ফিনিক্স ইন্স্যুরেন্স। শুধু দিবে দিবে করছে, কিন্তু দিচ্ছে না। বীমা কোম্পানিটির আমাদেরকে ঘুরাচ্ছে। সবশেষ গত মাসে আমাদের আবেদনের প্রেক্ষিতে আইডিআরএ বীমা কোম্পানিকে নোটিশ দিয়েছে সেটাও এখনো কার্যকর করেনি।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com