শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

পাল্টে যাচ্ছে আইডিআরএ’র নাম


Published: 2020-08-29 11:20:26 BdST

আবদুর রহমান আবির: পাল্টে যাচ্ছে দেশের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ’র নাম। বর্তমান ‘ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’ বা আইডিআরএ নামটি সংশোধন করে ‘বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’ বা বিআইডিআরএ নাম রাখা হতে পারে।

সংশ্লিষ্টরা বলছেন, বীমখাতের নিয়ন্ত্রক সংস্থার বর্তমান নামটি দেশের পরিচিতি বহন করে না বিধায় এর সঙ্গে ‘বাংলাদেশ’ যুক্ত করা বাঞ্চনীয় হয়ে পড়েছে। বিষয়টির গুরুত্ব বিবেচনায় নিয়ে এরইমধ্যে কর্তৃপক্ষের নাম সংশোধনের কার্যক্রম শুরু হয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে আইডিআরএ’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান ড. এম মোশাররফ হোসেন ইন্স্যুরেন্সনিউজবিডি’কে বলেন, দেশের বাইরে তথা বিদেশে ‘ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’র নামে কোন চিঠিপত্র পাঠানো হলে- তারা বুঝতে পারে না, চিঠিটি কোন দেশ থেকে পাঠানো হয়েছে।

ড. এম মোশাররফ হোসেন বলেন, আসলে কর্তৃপক্ষের নামের দিকে তাকালেই সমস্যাটি আমাদের চোখেও ধরা পড়ে। এ জন্যই ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি নামের আগে বা পরে ‘বাংলাদেশ’ যুক্ত করা বাঞ্চনীয় হয়ে পড়েছে।

তথ্য অনুসারে, বীমা অধিদপ্তর বিলুপ্ত করে ২০১১ সালের ২৬ জানুয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ আইন, ২০১০ এর অধীনে গঠন করা হয় ‘ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’ বা আইডিআরএ। পরদিন ২৭ জানুয়ারি চেয়ারম্যান এবং দুজন সদস্যের যোগদানের মধ্য দিয়ে শুরু হয় সংস্থাটির আনুষ্ঠানিক কার্যক্রম।  

গঠনগত দিক দিয়ে ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’তে একজন চেয়ারম্যান ও চারজন সদস্য থাকার কথা। তবে প্রতিষ্ঠার পর থেকেই তা বাস্তবায়ন হয়নি সংস্থাটিতে। একজন চেয়ারম্যান ও তিনজন সদস্য দিয়েই পরিচালিত হয়ে আসছে। বর্তমানে সংস্থাটিতে একজন চেয়ারম্যান ও একজন সদস্য রয়েছেন।

জানা যায়, দেশের বীমাখাতের উন্নয়ন এবং নিয়ন্ত্রণে সরকার বীমা আইন, ২০১০ প্রবর্তন করে। জাতীয় বীমা নীতি, ২০১৪ বাস্তবায়ন এবং বীমাখাতের সুশঙ্খল উন্নয়ন ও বীমা কোম্পানিগুলোর নিয়ন্ত্রণে কাজ করছে ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিট’ বা আইডিআরএ।

বীমা কোম্পানি, পুনর্বীমা কোম্পানি ও মধ্যস্থতাকারী প্রতিষ্ঠানগুলোর নিবন্ধন সদন প্রদান এবং এসব সনদ নবায়ন করা নিয়ন্ত্রক সংস্থার দায়িত্ব। এ ছাড়াও আইন লঙ্ঘনের কারণে এসব প্রতিষ্ঠানের সনদ বাতিল বা প্রত্যাহারের কাজটিও করে থাকে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

বীমা প্রতিষ্ঠানগুলো পরিদর্শন ও তদন্ত, নতুন বীমা পলিসি অনুমোদন, তহবিল ও বিনিয়োগ নিয়ন্ত্রণ, সলভেন্সি মার্জিন ব্যবস্থাপনা এবং প্রিমিয়াম হার নির্ধারণ, বীমা কোম্পানিগুলোকে সুযোগ-সুবিধা প্রদান, বীমা দাবির বিরোধ নিষ্পত্তি, একচ্যুয়ারিয়াল প্রতিবেদন তৈরির প্রক্রিয়া প্রদানও সংস্থাটির দায়িত্ব।

এ বিষয়ে ড. এম মোশাররফ হোসেন আরো বলেন, নামের সঙ্গে দেশের পরিচিতি তুলে ধরতে আইডিআরএ’র সংশোধিত নাম হতে পারে বিআইডিআরএ। অর্থাৎ ‘ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’ নামটি সংশোধন করে ‘বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি’ করা হতে পারে।

এরইমধ্যে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের নাম সংশোধনের প্রক্রিয়া শুরু হয়েছে। বীমা আইন, ২০১০ এবং এ সংশ্লিষ্ট বীমা বিধি ও প্রবিধানমালা সংশোধের পাশাপাশি কর্তৃপক্ষের নামও সংশোধন করা হবে বলে জানান আইডিআরএ’র এই ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

ড. এম মোশাররফ হোসেন আরো বলেন, ভারতের বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থার নাম যেমন- ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অব ইন্ডিয়া (আইআরডিএআই) । তেমনি বাংলাদেশের বীমাখাতের নাম হতে পারে বাংলাদেশ ইন্স্যুরেন্স ডেভেলপমেন্ট এন্ড রেগুলেটরি অথরিটি (বিআইডিআরএ) ।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com