বৃহস্পতিবার , ৭ মাঘ, ১৪২৭ , ২১ জানুয়ারি, ২০২১

বিভিন্ন ধরনের পুনর্বীমা (পর্ব-২)


Published: 2020-12-10 11:39:35 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বিভিন্ন প্রকার পুনর্বীমা চুক্তির আলোচনায় আজ থাকছে অসমানুপাতিক পুনর্বীমা চুক্তি (Non-Proportional Treaty) । এই চুক্তি অনুযায়ী প্রাথমিক বীমা কোম্পানি ঝুঁকির একটি নির্দিষ্ট পরিমাণ বা অংশ বহন করে। পুনর্বীমা কোম্পানি শুধুমাত্র প্রাথমিক বীমা কোম্পানির নির্দিষ্ট অংশের দাবি পূরণের পর বাকী অংশের দাবি (উচ্চতম একটি নির্দিষ্ট পরিমাণ পর্যন্ত) পূরণ করে থাকে।

অসমানুপাতিক পুনর্বীমা চুক্তির প্রকারভেদ:

অসমানুপাতিক পুনর্বীমা চুক্তি চার প্রকারের হয়ে থাকে। যেমন-

১) প্রাথমিক বীমা কোম্পানি কর্তৃক গৃহীত ঝুঁকির উদ্বৃত্ত অংশের বীমা (Excess of Loss)

২) দূর্যোগপূর্ণ বীমা (Catastrophic Excess of Loss)

৩) ক্ষতির অনুপাতের অধিক পুনর্বীমা (Excess of Loss Ratio or Stop Loss) এবং

৪) সমগ্র উদ্বৃত্ত অংশ ক্ষতির পুনর্বীমা ( Aggregate Excess of Loss)

প্রাথমিক বীমা কোম্পানি কর্তৃক গৃহীত ঝুঁকির উদ্বৃত্ত অংশের বীমা (Excess of Loss):

এটি একটি বিশেষ ধরনের পুনর্বীমা ব্যবস্থা যা অন্যান্য পুনর্বীমা থেকে সম্পূর্ণ ভিন্ন প্রকৃতির। এ ব্যবস্থা নির্দিষ্ট ঝুঁকি বা ঘটনার বেলায় প্রযোজ্য নয়। এই পুনর্বীমার প্রধান উদ্দেশ্যে হচ্ছে কোন আর্থিক বছরে ক্ষতির ব্যাপক ওঠা-নামা বা তারতম্যের কারণে সৃষ্ট ক্ষতির নির্দিষ্ট অংশের ওপর শতকরা হার বা অনুপাতে সুরক্ষা করা।

দূর্যোগপূর্ণ বীমা (Catastrophic Excess of Loss):

এই বীমা প্রাকৃতিক দূর্যোগ বা ঝুঁকি যেমন- ক) ঝড় বা তুফান, খ) বন্যা, গ) ভূমিকম্প ইত্যাদির বেলায় প্রযোজ্য। দূর্যোগ বীমায় ক্ষতির পরিমাণ এবং বিস্তৃতি ব্যাপক, যা কোন বীমা কোম্পানির পক্ষে এককভাবে বহন করা সম্ভব নয়।

ক্ষতির অনুপাতের অধিক পুনর্বীমা (Excess of Loss Ratio or Stop Loss):

এই পুনর্বীমা সাধারণত প্রাথমিক বীমা কোম্পানি সমগ্র ব্যবসার বেলায় প্রযোজ্য। এই ব্যবস্থায় প্রাথমিক বীমা কোম্পানি স্বেচ্ছায় ক্ষতির অনুপাতের নির্দিষ্ট অংশ যেমন ৮০ শতাংশ পর্যন্ত গ্রহণ করতে সম্মত হয় এবং পুনর্বীমা কোম্পানি ৮০ শতাংশের উর্ধ্বে সর্বোচ্চ ক্ষতির অনুপাতের ১১০ শতাংশ পর্যন্ত অংশ গ্রহণ করে।

সমগ্র উদ্বৃত্ত অংশ ক্ষতির পুনর্বীমা (Aggregate Excess of Loss):

নীতিগতভাবে এই পুনর্বীমা ব্যবস্থা উপরোক্ত পুনর্বীমার মতো কাজ করে। তবে এই দুইয়ের মধ্যে মূলগত পার্থক্য এই যে, এই ব্যবস্থায় ক্ষতির শত করা হার বা অনুপাতের পরিবর্তে নির্দিষ্ট টাকার পরিমাণ বা মূল্য প্রকাশ করা হয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com