মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

বীমা কোম্পানির পরিশোধিত মূলধন প্রসঙ্গে


Published: 2020-06-27 09:23:57 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: বীমা কোম্পানির পরিশোধিত মূলধন (Paid-up capital) বিভিন্ন দেশে বিভিন্ন প্রকার হয়ে থাকে, যা সাধারণত প্রত্যেক দেশের বীমা আইন এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয় দ্বারা নিয়ন্ত্রিত।

বাংলাদেশে বীমা আইন, ২০১০ এর তফসিল-১ এর ধারা ১ অনুসারে, জীবন বীমা কোম্পানির ক্ষেত্রে নূন্যতম পরিশোধিত মূলধন ৩০ কোটি টাকা এবং সাধারণ বীমা কোম্পানির ক্ষেত্রে নূন্যতম পরিশোধিত মূলধন ৪০ কোটি টাকা।

পৃথিবীর বিভিন্ন দেশে এই টাকা সাধারণত সংশ্লিষ্ট মন্ত্রণায়ের কাছে জমা বা গচ্ছিত থাকে। কোন অবস্থাতেই বীমা কোম্পানির এই টাকা ব্যবহার করার সুযোগ বা অধিকার নাই। কেবলমাত্র ব্যবসা বন্ধ বা লাইসেন্স বাতিলেরর বেলায় জমাকৃত টাকা উদ্ধার করার সুযোগ রয়েছে।

অথচ বাংলাদেশ বীমাখাতে অনেক কোম্পানি রয়েছে যারা তাদের প্রয়োজনে/ অপ্রয়োজনে পরিশোধিত মূলধন ব্যবহার করে আসছে।

জানামতে, বীমাখাতে অনেক কোম্পানি রয়েছে যাদের পরিশোধিত মূলধনের পরিমাণ বীমা আইনে নির্ধারিত টাকার পরিমাণের অনেক নীচে অবস্থান করছে। বীমা আইন অনুযায়ী এটি একটি গুরুতর এবং শাস্তিযোগ্য অপরাধ।

আশা করি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ ব্যাপারটির গুরুত্ব অনুধাবন করে অবিলম্বে এর তদন্ত করে আইন ভঙ্গকারী কোম্পানির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করবে।  

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com