ইন্দোনেশিয়ায় নতুন ২ রিইন্স্যুরেন্স কোম্পানির অনুমোদন

ইন্টারন্যাশনাল ডেস্ক: দু’টি নতুন রিইন্স্যুরেন্স ব্রোকারেজ কোম্পানিকে ব্যবসা পরিচালনার অনুমোদন দিয়েছে ইন্দোনেশিয়া। চলতি মাসের শুরুর দিকে দেশটির সরকারি সংস্থা ফিনান্সিয়াল সার্ভিসেস অথরিটি (ওজেকে) এ সনদ প্রদান করে। প্রতিষ্ঠান দু’টি হলো জেএলটি রিইন্স্যুরেন্স ব্রোকার্স ও ইনারি প্রোটেকসি ইন্টারন্যাশনাল।

ওজেকে’র নন-ব্যাংক ফিনান্সিয়াল ইন্ডাস্ট্রি সাপোর্টিং সার্ভিসেস পরিচালক টাট্টিস মিরানটি হিডিয়ানা এক বিবৃতিতে জানান, নতুন প্রতিষ্ঠান দু’টিকে সকল নিয়ম-নীতি মেনে চলতে হবে এবং সুস্থ ব্যবসায়িক আচরণ অনুশীলন করতে হবে।

বিগত কয়েক বছর ধরে ইন্দোনেশিয়ার বীমখাতে মাঝারি ধরণের অগ্রগতি দেখা যাচ্ছে। এ অবস্থার মধ্যে গত সপ্তাহে নতুন এই দুই প্রতিষ্ঠানকে বীমা ব্যবসার কার্যক্রম পরিচালনার জন্য সবুজ সংকেত দেয়া হলো। রিইন্স্যুরেন্স প্রতিষ্ঠানগুলো এই দ্বীপপুঞ্জের বীমাখাতের পরিপূরক হবে বলে মনে করছেন সেখানকার বীমা সংশ্লিষ্টরা।

ইন্দোনেশিয়ার আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থার তথ্য মতে, ২০১৫ সালের ডিসেম্বর পর্যন্ত দেশটিতে বীমা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৭টি। ২০১৬ সালের ডিসেম্বর নাগাদ এই সংখ্যা দাঁড়ায় ৪০টিতে। সর্বশেষ নতুন দু’টি কোম্পানি অনুমোদন পাওয়ায় ইন্দোনেশিয়ার বাজারে বীমা প্রতিষ্ঠানের সংখ্যা দাঁড়ালো ৪২টি।