নেপালে ১২ দেশের মন্ত্রী পর্যায়ে বৈঠক

বীমাসহ অভিবাসী শ্রমিকদের সুরক্ষা জোরদারের আহবান

ইন্টারন্যাশনাল ডেস্ক: অভিবাসী শ্রমিকদের সুরক্ষা জোরদার করতে স্বাস্থ্য বীমাসহ সব ধরণের পদক্ষেপ গ্রহণে শ্রমিক গ্রহণকারী দেশগুলোর প্রতি আহবান জানিয়েছে নেপাল। শ্রমিক সরবরাহকারী এশিয়ার ১২টি দেশের মন্ত্রী পর্যায়ের বৈঠকে এ আহবান জানানো হয়।

শুক্রবার নেপালের কাঠমান্ডুতে শ্রমিক অভিবাসন ব্যবস্থাপনা বিষয়ে কলম্বো প্রোসেস’র ৫ম ঊর্ধ্বতন কর্মকর্তা বৈঠক অনুষ্ঠিত হয়। ওই বৈঠকে ১২টি দেশের উর্ধ্বতন সরকারি কর্মকর্তা, মন্ত্রী, অভিবাসন বিশেষজ্ঞ ও সংস্থা এবং এসব দেশের বিভিন্ন স্টেকহোল্ডার অংশ গ্রহণ করেন বলে স্থানীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে।

আঞ্চলিক শ্রমিক অভিবাসন ব্যবস্থাপনা এবং অভিবাসী শ্রমিকদের নিরাপত্তা ও অধিকারসহ বিভিন্ন বিষয়ে এতে আলোচনা হয়। এসময় অভিবাসী শ্রমিকদের স্বাস্থ্য বীমাসহ সব ধরণের ব্যয় শ্রমিক গ্রহণকারী দেশকে বহনের জন্য ঐক্যবদ্ধভাবে চাপ সৃষ্টি করতে শ্রমিক সরবরাহকারী দেশগুলোর প্রতি আহবান জানায় নেপাল।

নেপালের উপ-প্রধানমন্ত্রী এবং প্রতিরক্ষা মন্ত্রী ইশোয়ার পোখারেল বলেন, বিদেশে নিয়োগের ক্ষেত্রে শ্রমিকদের ওপর থেকে ব্যয় বহনের অতিরিক্ত বোঝা দূর করা খুবই প্রয়োজন। তিনি বলেন, বিদেশের ভূমিতে যখন কাজের সন্ধান করা হয় তখন প্রতারিত হওয়ার বিষয়টি শ্রমিক সরবরাহকারী দেশগুলোর জন্য একটি সাধারণ সমস্যা।

একইভাবে পররাষ্ট্র মন্ত্রী প্রদীপ গাওয়ালী বলেন, অভিবাসী শ্রমিক যারা প্রতিটি ধাপে প্রতারণার শিকার হচ্ছেন তাদের সুরক্ষা প্রদান করা একটি বড় চ্যালেঞ্জ। তবে শ্রমিক সরবরাহকারী এসব দেশের অভিজ্ঞতার বিনিময় এই প্রতারণার হাত থেকে শ্রমিকদের সুরক্ষায় সহায়তা করবে বলেও তিনি মন্তব্য করেন।

কলম্বো প্রোসেস সম্মেলনের চেয়ারম্যান এবং শ্রম, কর্মসংস্থান ও সামাজিক সুরক্ষা মন্ত্রী গোকর্না বিস্তা বলেন, শ্রমিক সরবরাহকারী দেশগুলোকে ঐক্যবদ্ধ হয়ে অভিবাসী শ্রমিকদের সর্বনিম্ন বেতনের পরিমাণ বাড়ানোর জন্য শ্রমিক গ্রহণকারী দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করতে হবে।

উল্লেখ্য, বিদেশে শ্রমিক সরবরাহকারী এশিয়ার দেশ আফগানিস্তান, বাংলাদেশ, কম্বোডিয়া, চীন, ভারত, ইন্দোনেশিয়া, নেপাল, পাকিস্তান, ফিলিপাইন, শ্রীলঙ্কা, থাইল্যান্ড এবং ভিয়েতনাম ২০০৩ সালে কলম্বো প্রোসেস গঠন করে। আঞ্চলিক এই সংগঠন বিদেশি কর্মসংস্থান ও চুক্তিগত শ্রম ব্যবস্থাপনা করে থাকে।