সাইবার ঝুঁকি মোকাবেলায় বীমা গ্রহণ করছে ভারতীয় ব্যাংকগুলো

ইন্টারন্যাশনাল ডেস্ক: প্রযুক্তির উৎকর্ষতার পাশাপাশি বিশ্বজুড়ে বাড়ছে সাইবার হামলার ঘটনা। গত বছর এসব ঘটনায় ৪৫৫ বিলিয়ন মার্কিন ডলার লোকসান হয়েছে। এরমধ্যে ভারতেই লোকসান হয়েছে ৪ বিলিয়ন মার্কিন ডলার। একারণে সাইবার ঝুঁকি মোকাবেলায় বীমা কভারেজ গ্রহণ করতে যাচ্ছে ভারতের সরকারি-বেসরকারি ব্যাংকগুলো।

দেশটির সর্ববৃহৎ ঋণদাতা প্রতিষ্ঠান স্টেট ব্যাংক অব ইন্ডিয়া (এসবিআই) গত বছর সাইবার প্রতারণার শিকার হওয়ায় এবার তাদের ৩০ কোটির বেশি গ্রাহকের জন্য সাইবার কভারেজ গ্রহণের পরিকল্পনা করছে। এরইমধ্যে প্রয়োজনীয় দিক নির্দেশনা চেয়ে ব্যাংকটির বীমা উপদেষ্টাদের প্যানেলের কাছে প্রতিবেদন চাওয়া হয়েছে বলে পিটিআই’কে জানিয়েছেন এসবিআই’র ব্যবস্থাপনা পরিচালক রাজনিশ কুমার।

একইভাবে ব্যাংক অব বারোদা তাদের ১ লাখের বেশি ডেবিট কার্ডের জন্য আগামীতে সাইবার ইন্স্যুরেন্স কভারেজ গ্রহণের কথা চিন্তা করছে। ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক পি এস জয়াকুমার বলেন, আমরা আমাদের গ্রাহকের নিরাপত্তা নিশ্চিত করতে চাই এবং ব্যাংকের জন্য যখন ও যেভাবে প্রয়োজন হবে আমরা অবশ্যই সাইবার ইন্স্যুরেন্স কভারেজ গ্রহণ করব।

নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্সের চেয়ারম্যান গোপালান শ্রীনিভাসন বলেছেন, ব্যাংকগুলোতে সাইবার হুমকি ক্রমেই বাড়ছে, যা তাদের সাইবার ইন্স্যুরেন্স গ্রহণে ত্বড়ান্বিত করবে। তিনি আরো বলেন, সাইবার ইন্স্যুরেন্স কভারেজ প্রদানের জন্য আমরা কিছু ব্যাংকের সঙ্গে কথা বলছি।

রাষ্ট্রায়ত্ব ২০টি ঋণদাতা প্রতিষ্ঠানের মতো বেসরকারি খাতের ব্যাংকগুলো সাইবার ইন্স্যুরেন্স গ্রহণের বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে। বেসরকারি এক্সিস ব্যাংক এরইমধ্যে এইচডিএফসি আর্গো’র নিকট থেকে সাইবার ইন্স্যুরেন্স পলিসি গ্রহণ করেছে বলে জানা গেছে।

বীমাখাতের প্রতিবেদন অনুসারে, বিশ্বজুড়ে প্রতিবছর ৪০ থেকে ৫০ শতাংশ সাইবার অপরাধের ঘটনা বৃদ্ধি পাচ্ছে। একইভাবে সাইবার রিস্ক ইন্স্যুরেন্স প্রিমিয়ামও বেড়েছে। ২০১৬ সালে এই প্রিমিয়াম দাঁড়িয়েছে ৩.৫ বিলিয়ন মার্কিন ডলার। আগের বছর ২০১৫ সালে যার পরিমাণ ছিল ২.৫ বিলয়ন মার্কিন ডলার।