চাহিদা বাড়ছে ভ্রমণ বীমার

আন্তর্জাতিক ডেস্ক: ভ্রমণ বীমায় চীনাদের আগ্রহ আড়ছে। দেশটির এক ট্রাভেল এজেন্সি বলছে, চীনা পর্যটকরা উল্লেখযোগ্যহারে ভ্রমণ বীমা পলিসি কিনছে। চায়না ডেইলি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, ২০১৮ সালে ২০ শতাংশ চীনা ভ্রমণকারীর সংখ্যা বেড়েছে।

চীনের বৃহৎ অনলাইন ট্রাভেল এজেন্সি সিট্রিপ ইন্টারন্যাশনালের তথ্য অনুসারে, গেল বছর ভ্রমণের সময়সীমা পরিবর্তনের কারণে বীমার ৪৬ শতাংশ টাকা পরিশোধ করা হয়েছে। এছাড়া ভ্রমণ পরিবহনের কালক্ষেপণে ৩৫ শতাংশ এবং মেডিকেল খরচ হিসেবে ১৫ শতাংশ টাকা গ্রাহকদের প্রদান করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনাদের বিদেশী যাওয়ার প্রবণতা, পর্যটকদের বিলাসবহুল লাগেজ ও জৈষ্ঠ ভ্রমণকারী নাগরিকের সংখ্যা বৃদ্ধির কারণে ভ্রমণ বীমা বৃদ্ধি পাচ্ছে।

সিট্রিপ ইন্টারন্যাশনালের পরিচালক হুয়াং কিং বলেন, উপকূলীয় দ্বীপগুলোতে সাধারণত ঘন ঘন ফ্লাইট বিলম্ব হয়। কারণ দ্বীপগুলোতে ঝড়োবৃষ্টি ও টাইফুন লেগে থাকে। খারাপ আবহাওয়ার কারণে ফ্লাইট বিলম্ব বা বাতিল হলে অনেকক্ষেত্রে গ্রাহকরা ক্ষতিপূরণ পান না। অনেকেই পুনরায় টিকেট কাটেন এবং নিজ খরচে হোটেল বুক করেন। তবে যাদের ভ্রমণ বীমা করা থাকে তারা কোম্পানি থেকে ক্ষতিপূরণ পান।

এদিকে যুক্তরাষ্ট্র, কানাডা, জাপান ও ইউরোপে মেডিকেল খরচ বেশি। এমনকি সামান্য জ্বরের চিকিৎসাও ব্যয়বহুল। তবে যেসব পর্যটকদের বীমা করা থাকে না, তাদেরকে মোটা অঙ্কের টাকা গুণতে হয় না।

তাই কিং চীনা ভ্রমণকারীদের বীমা করার পরামর্শ দিয়েছেন এবং কোম্পানিগুলোকে বীমা দাবি দ্রুত পরিশোধের আহবান জানিয়েছেন।