করোনা ভাইরাস ইন্স্যুরেন্স চালু করল ভারত


Published: 2020-03-21 18:51:40 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস নামে পরিচিত কোভিড-১৯ আক্রান্তদের চিকিৎসা এবং মৃত্যুতে ক্ষতিপূরণ দিতে বীমা চালু করেছে ভারত। এই বীমার সুবিধা হিসেবে এককালীন অর্থ পাবেন বীমা গ্রাহকরা। ১৮ থেকে ৭৫ বয়সী যেকেউ এই বীমা সুবিধা নিতে পারবেন। প্রাথমিকভাবে এই বীমা চালু করেছে আইসিআইসিআই লোম্বার্ড এবং স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানি।

দেশটির স্থানীয় সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানির এই স্বাস্থ্য বীমা পলিসির নাম ‘স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি’। ১৮ থেকে ৬৫ বছর বয়সী যেকেউ এই বীমা সুবিধা নিতে পারবেন। এমনকি করোনা ভাইরাস যাদের পজিটিভ তারাও এই বীমা সুবিধা নিতে পারবেন। বিদেশ ভ্রমন সম্পর্কিত কোন এক্সক্লুশনও নেই এই পলিসিতে।

স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স এই বীমা পলিসিতে দু’ধরণের বীমা অংক নির্ধারণ করা হয়েছে। ৪৯৫ রুপি প্রিমিয়াম দিয়ে বীমা গ্রাহক ক্ষতিপূরণ পাবেন ২১ হাজার রুপি। আর ৯১৮ রুপি প্রিমিয়াম দিলে ক্ষতিপূরণ পাবেন ৪২ হাজার রুপি। এই প্রিমিয়ামের সঙ্গে অতিরিক্ত হিসেবে গুডস এন্ড সার্ভিসেস ট্যাক্স (জিএসটি) বহন করতে হবে গ্রাহককে। অনলাইন ও এজেন্টের মাধ্যমে কেনা যাবে এই স্বাস্থ্য বীমা।

অন্যদিকে আইসিআইসআই লোম্বার্ড ইন্স্যুরেন্স কোম্পানির এই বীমা পলিসির নাম দেয়া হয়েছে ‘কভিড-১৯ প্রোটেকশন কভার’ । গ্রুপ বীমা আকারের এই পলিসি গ্রহণের পর কেউ করোনা ভাইরাস পজিটিভ হলে হাসপাতালে ভর্তির খরচ বাদেও তিনি বীমা অংকের শতভাগ পাবেন। ভাইরাস আক্রান্ত হননি এমন ১৮ থেকে ৭৫ বছর বয়সী যেকেউ এই বীমা কিনতে পারবেন।

‘কভিড-১৯ প্রোটেকশন কভার’ পলিসির মাধ্যমে ১৪৯ রুপি প্রিমিয়াম দিয়ে ২৫ হাজার রুপি বীমা কভারেজ নিতে পারবেন গ্রাহকরা। এ বীমা সুবিধা গ্রহণকারী কেউ করোনা ভাইরাস পজিটিভ হিসেবে চিহ্নিত হলে প্রাথমিক ডায়াগনসিস’র ১৪ দিন পর বীমা অংকের পুরো অর্থ এককালীন হাতে পাবেন। এক্ষেত্রে সরকার অনুমোদিত সেন্টার থেকে কভিড-১৯ পরীক্ষা করাতে হবে।

নতুন এই বীমা পলিসি সম্পর্কে স্টার হেলথ এন্ড এলায়েড ইন্স্যুরেন্স কোম্পানির ম্যানেজিং ডাইরেক্টর আনন্দ রায় বলেন, করোনা ভাইরাস নামে পরিচিত কোভিড-১৯ কে মহামারী হিসেবে ঘোষণা করেছে ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) । এমন পরিস্থিতিতে এই ভাইরাসের বিরুদ্ধে ভারতীয় নাগরিকদের সুরক্ষার প্রয়োজন। এই প্রয়োজনীয়তাকে গুরুত্ব দিয়ে স্টার হেলথ এন্ড এলায়েড চালু করেছে ‘স্টার নোভেল করোনা ভাইরাস ইন্স্যুরেন্স পলিসি’।

উল্লেখ্য, চীন থেকে শুরু হয়ে এশিয়ার বিভিন্ন অংশ এবং এর বাইরেও দ্রুত ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এরইমধ্যে করোনা ভাইরাসকে বৈশ্বিক মহামারি ঘোষণা করেছে। সারাবিশ্বে বর্তমানে করোনায় আক্রান্ত ২ লাখ ৭৪ হাজার ১৮০ এবং মারা গেছে ১১ হাজার ৩৮৭ জন। আর ভারতে আক্রান্ত হয়েছে ২৫৮ এবং মৃত্যু বরণ করেছেন ৪ জন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com