শস্য বীমার আওতায় কর্ণাটকের ৩.৭১ লাখ কৃষক

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতের দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় রাজ্য কর্ণাটকের ৩ লাখ ৭১ হাজার কৃষক এবার শস্য বীমা প্রকল্পে নিবন্ধন করেছে। নিবন্ধিত এসব কৃষক এখন পর্যন্ত ৩৫ কোটি ৪ লাখ ৬ হাজার রুপি প্রিমিয়াম পরিশোধ করেছে।

রাজ্যের কৃষিমন্ত্রী বি সি পাতিল সম্প্রতি এক সংবাদ সম্মেলনে এসব তথ্য প্রকাশ করেছেন। প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনার আওতায় পরিচালিত এই শস্য বীমা প্রকল্পের মাধ্যমে ৩৬ ধরণের ফসলে সুরক্ষা দেয়া হয়।

যতদ্রুত সম্ভব অন্য কৃষকদেরও এই শস্য বীমা প্রকল্পে নিবন্ধন করার আহবান জানিয়েছেন কৃষিমন্ত্রী। তিনি বলেছেন, নিকটবর্তী কৃষি অফিস যোগাযোগ করে এই শস্য বীমা প্রকল্পে নিবন্ধন করতে পারবেন কৃষকরা।

বি সি পাতিল জানিয়েছেন, রাজ্যে কোন ধরণের সার সঙ্কট নেই।  চাহিদা অনুসারে সরকার সার ও বীজ সরবরাহ করছে। পর্যাপ্ত মজুদ থাকার পরও যারা কৃত্তিম সঙ্কট তৈরি করে তাদের বিরুদ্ধে আমরা পদক্ষেপ নিচ্ছি।

ডিলার ও বিক্রেতাদের পর্যবেক্ষণ করা হবে বলেও জানান কৃষিমন্ত্রী বি সি পাতিল।

তিনি আরো বলেন, এ বছর ৭৭ লাখ হেক্টর জমিতে ফসল ফলানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছেন। এরই মধ্যে ৪৪.১৮ লাখ হেক্টর জমিতে ফসল চাষ করা হয়েছে।

বি সি পাতিল জানিয়েছেন, গেলো বছর শস্য সার্ভে পরিচালনায় রাজ্য সফল হয়েছিল এবং একই ধরণের সার্ভে এ বছরও শুরু করা হয়েছে।  (সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস)