লাইফ বীমা ও প্রবীণ নাগরিকের স্বাস্থ্য বীমায় জিএসটি ছাড় দিচ্ছে ভারত

ইন্টারন্যাশনাল ডেস্ক: লাইফ বীমার প্রিমিয়ামের পাশাপাশি প্রবীণ নাগরিকের স্বাস্থ্য বীমার প্রিমিয়ামের ওপর থেকে পণ্য ও পরিষেবা কর (জিএসটি) প্রত্যাহার করে নিচ্ছে ভারত। এই উভয় ক্ষেত্রে দেশটির নাগরিকদের ১৮ শতাংশ হারে জিএসটি প্রদান করতে হতো।

শনিবার (১৯ অক্টোবর) ভারতের কেন্দ্রীয় সরকারের মন্ত্রিগোষ্ঠীর বৈঠকে বিষয়টি নিয়ে সদস্যরা একমত হয়েছেন বলে দেশটির গণমাধ্যমে সংবাদ প্রকাশ করা হয়েছে। এটি বাস্তাবায়িত হলে জনগণের বীমার খরচ অনেকটাই কমে যাবে বলে সবার প্রত্যাশা।

এদিকে জিএসটি ছাড়ের খবর নিয়ে এক্স হ্যান্ডেলে বার্তা দিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তিনি লিখেছেন, আমাদের প্রচেষ্টায় সারা দিয়েই কেন্দ্রীয় সরকার শেষ পর্যন্ত লাইফ ও স্বাস্থ্য বীমার ওপর থেকে ১৮ শতাংশ জিএসটি প্রত্যাহারের পথে হাঁটতে চলেছে। অবশেষে আমাদের চাপের মুখে আত্মসমর্পণ করছে কেন্দ্রীয় সরকার।

বিহারের উপ-মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরীর নেতৃত্বে অনুষ্ঠিত বৈঠকে মন্ত্রিগোষ্ঠী প্রস্তাব দিয়েছে- লাইফ বীমার টার্ম পলিসির প্রিমিয়ামের ওপর জিএসটি তুলে নেয়ার পাশাপাশি সিনিয়র সিটিজ়েনদের স্বাস্থ্য বীমার প্রিমিয়ামেও কোনও কর চাপানো হবে না।

সিনিয়র সিটিজ়েন ছাড়া অন্য নাগরিক যাদের স্বাস্থ্য বীমার কভারেজ ৫ লাখ টাকা পর্যন্ত, তাদেরও স্বাস্থ্য বীমার প্রিমিয়ামে জিএসটি লাগবে না। তবে স্বাস্থ্য বীমার কভারেজ ৫ লাখ টাকার বেশি হলে প্রিমিয়ামে ১৮ শতাংশ জিএসটি ধার্য হবে।

জিএসটি কাউন্সিল তাদের পরবর্তী বৈঠকে মন্ত্রিগোষ্ঠী সুপারিশ কার্যকর করার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে।

বৈঠকের পর পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য বলেন, লাইফ বীমায় টার্ম পলিসি ও চিকিৎসা বীমার প্রিমিয়ামের উপর জিএসটি হার কমানো নিয়ে কেন্দ্রীয় সরকারের গ্রুপ অব মিনিস্টার্স-এর সুপারিশসহ রিপোর্ট জমা পড়েছে।

বিহারের উপ-মুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরীর নেতৃত্বাধীন কমিটিতে উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, কেরল, কর্নাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, রাজস্থানসহ ১৩টি রাজ্যের প্রতিনিধি ছিলেন।