জাতীয় বীমা দিবস উপলক্ষ্যে দেশব্যাপী যত আয়োজন

নিজস্ব প্রতিবেদক: বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে আগামী ১ মার্চ জাতীয় বীমা দিবস ২০২১ উদযাপনের উদ্যোগ গ্রহণ করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এ উপলক্ষ্যে দেশের প্রতিটি জেলা ও উপজেলায় বিভিন্ন কর্মসূচি হাতে নেয়া হয়েছে।  

দেশব্যাপী এসব অনুষ্ঠান বাস্তবায়নে এরইমধ্যে দায়িত্ব বণ্টন করে দেয়া হয়েছে বীমা কোম্পানিগুলোকে। বুধবার কর্তৃপক্ষের জেলা-উপজেলা পর্যায়ে অনুষ্ঠান উদযাপন সমন্বয় উপ-কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্র মতে, জাতীয় বীমা দিবসের কর্মসূচির মধ্যে রয়েছে- জেলা ও উপজেলা পর্যায়ে দিবসটি উদযাপনে জেলা ও উপজেলা প্রশাসনকে সহায়তা করার জন্য সংশ্লিষ্ট এলাকায় কর্মরত বীমা কর্মীরে সমন্বয়ে একটি করে সহায়ক কমিটি গঠন।

জেলা পর্যায়ে সহায়ক কমিটির লিড ও কো-লিড কোম্পানি জাতীয় বীমা দিবস ২০২০ এর আলোকে নির্বাচন করা হয়েছে। উপজেলা সহায়ক কমিটি গঠনের দায়িত্ব দেয়া হয়েছে এই জেলা কমিটিকে।

২০২০ সালের জাতীয় বীমা দিবসে প্রদত্ত প্রধানমন্ত্রী ভাষণ জেলা উপজেলা পর্যায়ে সকল বীমা কোম্পানির কার্যালয়ে প্রজেক্টর অথবা মাইকযোগে প্রচার করতে হবে।

বীমা কোম্পানিগুলোর জেলা ও উপজেলার শাখা কার্যালয় পোস্টার, ব্যানার, ফেস্টুন ইত্যাদি দিয়ে সুসজ্জিত করতে হবে।

সকল শাখা কার্যালয়ের সামনের রাস্তায় সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে একই রকম পোলো শার্ট, মাস্ক ও ক্যাপ পরিধান করে ব্যানার প্ল্যাকার্ড, ফেস্টুন হাতে সারিবদ্ধভাবে মানববন্ধন করতে হবে।

এক্ষেত্রে পোলো শার্ট, মাস্ক ও ক্যাপ কর্তৃপক্ষ থেকে প্রস্তুত করে মূল্য পরিশোধ সাপেক্ষে সরবরাহ করা হবে। সকল কোম্পানির মূখ্য নির্বাহী কর্মকর্তাকে স্ব স্ব কোম্পানির চাহিদার পরিমাণ আগেই জানাতে হবে।

এ ছাড়াও দিবসটির তাৎপর্য জনগণের নিকট তুলে ধরার জন্য বীমা কোম্পানিসমূহ সুসজ্জিত ট্রাকে দুই-এক জন লোক নিয়ে বীমা বিষয়ে গান-বাজনার মাধ্যমে প্রচারণা চালানো সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বীমা কোম্পানিগুলোর প্রধান কার্যালয় ও শাখা কার্যালয় আলোকসজ্জা করতে হবে।

একইসাথে ২০২১ সালের ১ থেকে ১৭ মার্চ বীমা সেবা পক্ষ উদযাপনের লক্ষ্যে গৃহীত কর্মসূচি সকল শাখায় যথাযথভাবে পালনের জন্য সকল বীমা কোম্পানিকে অনুরোধ জানানো হয়েছে।

উল্লেখ্য, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৬০ সালের ১ মার্চ আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। বীমা পেশায় তার যোগদানের দিনটিকে স্মরণে রাখতে বাংলাদেশ সরকার ১ মার্চকে জাতীয় বীমা দিবস হিসেবে ঘোষণা করেছে। ২০২০ সালের ১ মার্চ রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বীমা দিবস উদ্বোধন করা হয়।