বুধবার আসছে নির্দেশনা

লকডাউন চলাকালে বীমা খাতেও বন্ধ ৩ দিন

নিজস্ব প্রতিবেদক: করোনা ভাইরাস সংক্রমন রোধে চলমান লকডাউনে ব্যাংকের মতো বীমা খাতও বন্ধ থাকবে ৩ দিন। অর্থাৎ শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ রোববারও বন্ধ থাকবে বীমা কোম্পানিগুলোর অফিস। আগামীকাল বুধবার (৭ জুন) এ বিষয়ে নির্দেশনা জারি হতে পারে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র একাধিক সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।

এর আগে ৪ জুলাই স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে কর্তৃপক্ষ কার্যালয়সহ সকল বীমা কোম্পানির প্রধান কার্যালয় এবং কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস খোলার অনুমোদন দেয় বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। ওই নির্দেশনায় বীমা অফিস খোলা রাখার সময় উল্লেখ করা হলেও ছুটির দিনের বিষয়ে কোন তথ্য দেয়া হয়নি।

এ বিষয়ে জানতে নিয়ন্ত্রক সংস্থাটির একাধিক কর্মকর্তার সাথে যোগাযোগ করা হয়। তারা বলেন, ব্যাংকিং কার্যক্রমের পাশাপাশি বীমা পলিসি ইস্যুও অঙ্গাঙ্গীভাবে জড়িত বিধায় সীমিত পরিসরে বীমা অফিসও খুলে দেয়া হয়েছে। সে ক্ষেত্রে সপ্তাহের যে কয়দিন ব্যাংকিং কার্যক্রম চলবে সেই কয়দিন-ই চলবে বীমা অফিস।

বাংলাদেশ ব্যাংকের জারি করা গত ৩০ জুনের সার্কুলার অনুসারে, করোনা ভাইরাস সংক্রমন রোধে সরকার কর্তৃক আরোপিত বিধি-নিষেধ চলাকালে শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটিসহ রোববারও ব্যাংক বন্ধ থাকবে।  আর সকাল ১০টা থেকে বেলা দেড়টা পর্যন্ত চলবে ব্যাংকিং লেনদেন এবং লেনদেন পরবর্তী আনুসঙ্গিক কার্যক্রম চলবে বেলা ৩টা পর্যন্ত।  

এদিকে সীমিত পরিসরে বীমা কোম্পানির অফিস চালুর মেয়াদ আগামী ১৪ জুলাই পর্যন্ত বৃদ্ধি করেছে আজ মঙ্গলবার (৬ জুলাই) নতুন নির্দেশনা জারি করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । সরকারের পক্ষ থেকে বিধিনিষেধের মেয়াদ বাড়ানোর ঘোষণার পর এই নির্দেশনা জারি করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থাটি।

নির্দেশনা অনুসারে, আগামী ১৪ জুলাই পর্যন্ত আইডিআরএ কার্যালয়সহ সকল বীমা কোম্পানির প্রধান কার্যালয় এবং কতিপয় গুরুত্বপূর্ণ শাখা অফিস খুলতে পারবে। এক্ষেত্রে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সীমিত সংখ্যক জনবল নিয়ে সকাল ১০টা থেকে বেলা ২টা পর্যন্ত চলবে অফিস পরিচালনা করতে হবে।

এ ছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের নিজস্ব পরিবহন ব্যবস্থাপনায় কঠোর স্বাস্থ্যবিধি মেনে আনা-নেয়ার জন্য সংশ্লিষ্ট বীমা প্রতিষ্ঠানকে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। এক্ষেত্রে বীমাকারীর কর্মকর্তা-কর্মচারীদের নিজ নিজ প্রতিষ্ঠান কর্তৃক প্রদত্ত পরিচয়পত্র আবশ্যিকভাবে বহন করতে হবে।