বিলম্ব মাশুল ছাড়াই তামাদি পলিসি চালুর সুযোগ জীবন বীমা করপোরেশনে

নিজস্ব প্রতিবেদক: ২০১৬ সালের সেপ্টেম্বর থেকে ইস্যুকৃত তামাদি পলিসি বিলম্ব মাশুল ছাড়াই পুনরায় চালুর সুযোগ দিচ্ছে জীবন বীমা করপোরেশন (জেবিসি) । আগামী ৩১ আগস্ট পর্যন্ত এই সুযোগ পাবেন বীমা গ্রাহকরা। সম্প্রতি এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে রাষ্ট্রীয় মালিকানাধীন এই প্রতিষ্ঠান।

জীবন বীমা করপোরেশনের গত ২৫ জুলাইয়ের এ সংক্রান্ত অফিস আদেশে বলা হয়েছে, কোভিড-১৯ এর ভয়াল সংক্রমণ দীর্ঘ মেয়াদে অব্যাহত থাকায় সরকার ঘোষিত লকডাউন চলমান থাকায় বীমা গ্রাহকদের সুবিধার্থে বিলম্ব মাশুল মওকুফ করার প্রয়োজনীয়তা দেখা দিয়েছে।

এই প্রেক্ষিতে জীবন বীমা করপোরেশনের তামাদি বা অনিয়মিত পলিসি চালুর জন্য সম্পূর্ণ বিলম্ব মাশুল মওকুফ করা হলো। এ সুযোগ আগামী ৩১ আগস্ট ২০২১ তারিখ পর্যন্ত বলবৎ থাকবে। গত ১ আগস্ট থেকে শুরু হয়েছে বিলম্ব মাশুল ছাড়া তামাদি পলিসি পুনরায় চালুর কার্যক্রম।  

এক্ষেত্রে যেসব শর্ত আরোপ করা হয়েছে- তামাদি পলিসি পুনরুজ্জীবিতকরণের ক্ষেত্রে পলিসি ঝুঁকি গ্রহণের তারিখ অবশ্যই ১ সেপ্টেম্বর, ২০১৩ তারিখ ও তৎপরবর্তী সময় হতে হবে। অনিয়মিত পলিসি নিয়মিতকরণের ক্ষেত্রে প্রিমিয়াম দেয় ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখ হতে বর্তমান তারিখের মধ্যে হতে হবে।

প্রয়োজনীয় ডাক্তারী চাহিদাদির ক্ষেত্রে ডিজিএইচ প্রদান করলেই চলবে। সাধারণ ও বিশেষ উভয় প্রকারের পুনর্বহাল করা যাবে এবং এক্ষেত্রে বিলম্ব মাশুল বা লেইট ফি প্রদান করতে হবে না। তবে পুনর্বহালের ক্ষেত্রে পলিসি বীমাযোগ্য বয়সের মধ্যে হতে হবে এবং বয়স বৃদ্ধিজনিত প্রার্থক্য প্রিমিয়াম প্রদান করত হবে।