বীমা এজেন্ট নিয়োগ প্রবিধানমালা চূড়ান্ত হওয়ায় নন-লাইফে কমিশন বাতিলের সার্কুলার স্থগিত

নিজস্ব প্রতিবেদক: বীমা এজেন্ট (নিয়োগ, নিবন্ধন ও লাইসেন্স) প্রবিধানমালা ২০২১ সরকার চূড়ান্ত করায় কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ এর ক্রমিক নং (১) ও (২) এর কার্যকারিতা স্থগিত ঘোষণা করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।  আজ রোববার (২৪ অক্টোবর) এ সংক্রান্ত একটি চিঠি বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে সংস্থাটি।

তবে নন-লাইফের বীমা পলিসি গ্রাহকদের স্বার্থ যথাযথভাবে সংরক্ষণ, বীমাকারীর আর্থিক ভিত মজবুতকরণসহ বীমা খাতের বৃহত্তর স্বার্থে নন-লাইফের কমিশন নিয়ন্ত্রণের লক্ষ্যে কর্তপক্ষ হতে জারিকৃত এ সংক্রান্ত সকল নির্দেশনা কঠোরভাবে পরিপালন নিশ্চিত করতে হবে বলেও উল্লেখ করা হয়েছে আইডিআরএ চেয়ারম্যান স্বাক্ষরিত ওই চিঠিতে।

এর আগে ৪ ফেব্রুয়ারি এজেন্ট কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ জারি করে আইডিআরএ। এতে বলা হয়, নন-লাইফ এজেন্ট কমিশন প্রদানে অনিয়ম দূরীকরণে বিভিন্ন পদক্ষেপ নেয়া সত্বেও শৃঙ্খলা সম্পূর্নরুপে নিশ্চিত না হওয়ায় পরবর্তী গেজেট প্রকাশিত না হওয়া পর্যন্ত নন-লাইফ বীমা খাতের এজেন্ট কমিশন স্থগিত থাকবে।

সার্কুলারটির ১ নং নির্দেশনায় বলা হয়, নন-লাইফ বীমা খাতে ব্যবসা অর্জন বা সংগ্রহের বিপরীতে ১৫ শতাংশ বীমা এজেন্ট কমিশন প্রদান সংক্রান্ত সার্কুলার নং নন লাইফ ৩২/ ২০১২ তারিখ, ১ এপ্রিল, ২০১৩ এবং নন-লাইফের কমিশন হার সংক্রান্ত জারিকৃত অন্যান্য নির্দেশাবলী পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত স্থগিত করা হলো।

এজেন্ট কমিশন বাতিল সংক্রান্ত সার্কুলার নং-নন-লাইফ ৮৪/২০২১ এর ২নং নির্দেশনায় বলা হয়, নন-লাইফ বীমাখাতে ব্যবসা অর্জন বা সংগ্রহের বিপরীতে বীমা এজেন্ট কমিশন ১৫ শতাংশের পরিবর্তে শূন্য শতাংশ নির্ধারণ করা হলো।

এ ছাড়াও সার্কুলারটিতে বলা হয়, উন্নয়ন কর্মকর্তাগণের বেতন-ভাতাদি অন্যান্য সুবিধাদি কর্মকর্তাগণের সংগৃহীত প্রিমিয়ামের শতকরা হারে প্রদান করা যাবে না। চুক্তিভিত্তিক নিয়োগ ব্যতীত সকল উন্নয়ন কর্মকর্তাগর নিয়োগপত্রের সংশ্লিষ্ট বীমাকারীর পে-স্কেল অনুযায়ী বেতন-ভাতাদি উল্লেখ করতে হবে এবং সে অনুযায়ী বেতন-ভাতাদি প্রদান করতে হবে।

সকল পর্যায়ের কর্মকর্তা ও কর্মচারীগণের বেতন-ভাতাদি ও অন্যান্য সুবিধাদি কর্তৃপক্ষের সার্কুলার নং নন-লাইফ ৪৬/২০১৯ এর ৩ নং ধারায় বর্ণিত ব্যবস্থাপনা ব্যয় এর জন্য নির্ধারিত ব্যাংক হিসাব হতে কর্মকর্তা ও কর্মচারীগণের স্ব স্ব ব্যাংক হিসাবের ট্রানস্ফার বা একাউন্ট পেয়ী চেকের মাধ্যমে প্রদান করতে হবে।

উন্নয়ন কর্মকর্তাগনের বেতন-ভাতাদি ও অন্যান্য সুবিধাদি প্রদান সংক্রান্ত মাসিক প্রতিবেদন পরবর্তী মাসের ৭ তারিখের মধ্যে কর্তৃপক্ষ কর্তৃক নির্ধারিত ছকে প্রেরণ করতে হবে। এ নির্দেশনা ১ মার্চ ২০২১ (জাতীয় বীমা দিবস) থেকে কার্যকর হবে বলে সার্কুলারে উল্লেখ করা হয়।