ডেল্টা লাইফের অনিয়ম-দুর্নীতি তদন্তে দুদকের কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক: ডেল্টা লাইফ ইন্স্যুরেন্সের অনিয়ম-দুর্নীতি, ভ্যাট-ট্যাক্স লোপাট, দাবি পরিশোধ না করাসহ অর্থ আত্মসাৎ ও মানিলন্ডারিং তদন্তে কমিটি গঠন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির উপপরিচালক (বীমা ও অ:আ:প্রতি:) মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক চিঠিতে গত ৩ জানুয়ারি এ তথ্য জানানো হয়।

দুর্নীতি দমন কমিশনের উপপরিচালক মোহাম্মদ আবুল কালাম আজাদকে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য দুই সদস্য হলেন, দুর্নীতি দমন কমিশনের সহকারী পরিচালক মো. রাকিবুল হায়াত এবং সহকারী পরিচালক মোছা. আজমেরী খানম।

কমিটিকে দুর্নীতি দমন কমিশন আইন ২০০৪, দুর্নীতি দমন কমিশন বিধিমালা ২০০৭ এবং মানিলন্ডারিং প্রতিরোধ আইন ২০১২, মানিলন্ডারিং প্রতিরোধ বিধিমালা ২০১৯ এর বিধান মোতাবেক অভিযোগটির অনুসন্ধান কাজ সম্পন্ন করে নির্ধারিত সময়ের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দেয়া হয়েছে।

এ ছাড়াও অনুসন্ধানকালে কোন ব্যাংক হিসাব অবরুদ্ধকরণ অথবা কোন সম্পদ বা সম্পত্তি ক্রোক করা হলে তা অনতিবিলম্বে লিখিতভাবে দুর্নীতি দমন কমিশনের এ শাখাকে (বীমা ও অ:আ:প্রতি:) অবহিত করার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

কমিটিকে ডেল্টা লাইফের সাবেক চেয়ারম্যান মো. মঞ্জুরুর রহমানসহ অন্যান্যদের বিরুদ্ধে জাল-জালিয়াতি, বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে ভ্যাটের ৩৫ কোটি টাকা ও ট্যাক্সের ৩৩০ কোটি টাকা সরকারকে পরিশোধ না করে লোপাট, বীমা গ্রাহকদের মেয়াদ উত্তীর্ণ দাবি ও মৃত্যুদাবির ১৩৮ কোটি টাকা পরিশোধ না করাসহ আরো ৬৩৮ কোটি টাকা আত্মসাৎ ও মানিলন্ডারিং এর অভিযোগ তদন্ত করতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০২১ সালের ১৭ অক্টোবর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিতে বিভিন্ন অনিয়ম-দুর্নীতির মাধ্যমে সংঘটিত এসব আর্থিক ক্ষতির চিত্র তুলে ধরে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)। বীমা কোম্পানিটিতে কর্তৃপক্ষ নিযুক্ত অডিট ফার্মের দেয়া বিবরণী পর্যালোচনা করে এসব তথ্য উপস্থাপন করা হয়।