সাধারণ বীমা করপোরেশনের নতুন ব্যবস্থাপনা পরিচালক সৈয়দ বেলাল হোসেন

নিজস্ব প্রতিবেদক: স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অতিরিক্ত সচিব সৈয়দ বেলাল হোসেনকে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে নিয়োগ দিয়েছে সরকার। আজ সোমবার (৭ নভেম্বর) এক প্রজ্ঞাপনে তাকে বদলিপূর্বক প্রেষণে নিয়োগ দেয়ার কথা জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন সৈয়দ বেলাল হোসেন। ইন্স্যুরেন্স নিউজ বিডি’কে তিনি বলেন, মন্ত্রণালয়ের ওয়েবসাইট থেকে আমি বিষয়টি অবগত হয়েছি। তবে এখন পর্যন্ত নিয়োগের কাগজপত্র আমার হাতে আসেনি। 

বর্তমানে রাষ্ট্রীয় মালিকানাধীন এই নন-লাইফ বীমা ও পুনর্বীমা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে দায়িত্ব পালন করছেন করপোরেশনটির পুনবীমা বিভাগের জেনারেল ম্যানেজার ওয়াসিফুল হক। গত ২৯ সেপ্টেম্বর অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ অস্থায়ীভাবে তাকে এই অতিরিক্ত দায়িত্ব দেয়।

এর আগে সাধারণ বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন সৈয়দ শাহরিয়ার আহসান। ২০১৬ সালে তাকে ৩ বছরের জন্য প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক পদে নিয়োগ দেয় সরকার। এরপর দ্বিতীয় দফায় তার মেয়াদ আরো ৩ বছর বৃদ্ধি করা হয়। গত ২৯ সেপ্টেম্বর ২০২২ তারিখে তার মেয়াদ শেষ হয়েছে।

উল্লেখ্য, সৈয়দ বেলাল হোসেন ২০১২ সালের ২০ নভেম্বর কুষ্টিয়া জেলার জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন। তিনি কুষ্টিয়া জেলায় ৩ বছরের বেশি সময় জেলা প্রশাসক (ডিসি) হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেন।  ২০১৯ সালের ২৩ অক্টোবর তিনি অতিক্তি সচিব হিসেবে পদোন্নতি পান। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে কাজের জন্য ২০১৯-২০ অর্থবছরের শুদ্ধাচার পুরস্কার পেয়েছেন তিনি। এর আগেও কুষ্টিয়া জেলা প্রশাসক থাকাকালে জাতীয় ও বিভাগীয় পর্যায়ে একাধিকবার গুরুত্বপূর্ণ পুরস্কার পেয়েছিলেন তিনি।

সৈয়দ বেলাল হোসেন লক্ষ্মীপুর জেলার সদর থানার ২নং দক্ষিণ হামছাদী ইউনিয়নের গংগাপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি দালাল বাজার এন কে উচ্চ বিদ্যালয়ে লেখাপড়া করেন। তার পিতার নাম হাজী শাহাদাত উল্লাহ, যিনি এলাকায় একজন দানশীল ব্যক্তি হিসেবে পরিচিত।