বীমার আওতার বাইরে দেশের ১৬ কোটি মানুষ: আইডিআরএ চেয়ারম্যান

নিজস্ব প্রতিবেদক: এক কোটি ত্রিশ লাখ বীমা গ্রাহক আছে উল্লেখ করে আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেছেন, দেশের ১৬ কোটি মানুষকে এখনো আমরা বীমার আওতায় আনতে পারি নাই। তারা বীমা কভারেজের বাইরেই রয়ে গেছেন।

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বরিশাল বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। বঙ্গবন্ধু উদ্যানে (বেলস পার্ক) আয়োজিত দু'দিনব্যাপী এই বীমা মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী বলেন, দেশের অর্থনৈতিক উন্নয়নের জন্য বীমা খাত গুরুত্বপূর্ণ। তবে এখনো আমরা দেশের ১৬ কোটি মানুষকে বীমার আওতায় আনতে পারি নাই। তিনি বলেন, বীমা খাতের উন্নয়নে সরকার কাজ করে যাচ্ছে।

আইডিআরএ চেয়ারম্যান জয়নুল বারী বলেন, বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে। ২০৪০ সালের মধ্যে দেশকে উন্নত দেশে পরিণত করতে হলে বীমা খাতের উন্নয়ন করতে হবে।

তিনি আরো বলেন, বীমা পলিসি ও বীমা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে বীমা মেলার আয়োজন করা হয়েছে। বীমার সুযোগ-সুবিধা সম্পর্কে প্রচার-প্রচারণা চালানোই মেলার মূল উদ্দেশ্য। এর মাধ্যমে দেশের জিডিপিতে বীমা খাতের অবদান বাড়বে।