এসবিসি'কে যথাসময়ে দাবি পরিশোধের নির্দেশ

পুনর্বীমা প্রিমিয়ামের সাথে দাবির টাকা সমন্বয়ে আইডিআরএ'র নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক: রাষ্ট্রীয় মালিকানাধীন দেশের একমাত্র পুনর্বীমাকারী প্রতিষ্ঠান সাধারণ বীমা করপোরেশন (এসবিসি)'র প্রাপ্য পুনর্বীমা প্রিমিয়ামের সাথে বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলোর প্রাপ্য পুনর্বীমা দাবির টাকা সমন্বয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে বীমা খাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

একইসাথে পুনর্বীমা চুক্তি অনুযায়ী সাধারণ বীমা করপোরেশনের প্রাপ্য প্রিমিয়াম এবং বেসরকারি বীমা কোম্পানিগুলোর প্রাপ্য বীমা দাবির টাকা যথাসময়ে পরিশোধের নির্দেশ দেয়া হয়েছে। গত ১১ ডিসেম্বর এ সংক্রান্ত একটি চিঠি সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে পাঠিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) ।

কর্তৃপক্ষ বলছে, নন-লাইফ বীমা কোম্পানিগুলো তাদের বীমাকৃত পুনর্বীমা সংক্রান্ত প্রিমিয়াম সাধারণ বীমা করপোরেশনকে পরিশোধের ক্ষেত্রে পুনর্বীমা চুক্তি অনুসরণ করছে না। অপরদিকে সাধারণ বীমা করপোরেশন পুনর্বীমা চুক্তি অনুযায়ী বীমা কোম্পানিগুলোর বীমা দাবিও যথাসময়ে নিষ্পত্তি করছে না।

এর ফলে একদিকে যেমন সাধারণ বীমা করপোরেশন তার প্রাপ্য পুনর্বীমার প্রিমিয়াম থেকে বঞ্চিত হচ্ছে। অপরদিকে সাধারণ বীমা করপোরেশন সঠিক সময়ে বীমা দাবি পরিশোধ না করায় বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলোও ক্ষতিগ্রস্থ হচ্ছে।

আইডিআরএ তথ্য মতে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত পুনর্বীমা প্রিমিয়াম বাবদ বীমা কোম্পানিগুলোর নিকট সাধারণ বীমা করপোরেশনের পাওনা ৮৫৮ কোটি ৫৯ লাখ ৬৯ হাজার ৭৩ টাকা এবং সাধারণ বীমা করপোরেশনের নিকট অনিষ্পন্ন বীমা দাবি বাবদ নন-লাইফ বীমা কোম্পানিগুলোর পাওনা ১২৪২ কোটি ৭৯ লাখ ৭৪ হাজার ৬৩৭ টাকা।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বীমা কোম্পানিগুলোর নিকট বকেয়া পুনর্বীমা প্রিমিয়াম বাবদ সাধারণ বীমা করপোরেশনের প্রাপ্য অর্থের পরিমাণ অনেক বেশি হওয়ায় কোম্পানিগুলোর নিকট থেকে পর্যায়ক্রমে কিস্তিতে এই অর্থ আদায় করা যেতে পারে।

এছাড়াও, পুনর্বীমা চুক্তি অনুযায়ী কোম্পানিগুলোর সাথে সাধারণ বীমা করপোরেশনের দেনা-পাওনার হিসাব এবং দাবি পরিশোধের তথ্য প্রতি তিন মাস অন্তর নির্ধারিত ছক মোতাবেক কর্তৃপক্ষে পাঠাতে হবে।

উল্লেখ্য, চলতি বছরের ২৮ আগস্ট ‘পুনর্বীমা প্রিমিয়ামের সাথে দাবির টাকা সমন্বয় যেন নন-লাইফের বিষফোড়া’ শিরোনামে একটি সংবাদ প্রকাশ করে ইন্স্যুরেন্স নিউজ বিডি। ওই সংবাদে পুনর্বীমা প্রিমিয়ামের সাথে দাবির টাকা সমন্বয়ের সমস্যাগুলো তুলে ধরা হয় এবং এ বিষয়ে সাধারণ বীমা করপোরেশন ও বেসরকারি নন-লাইফ বীমা কোম্পানিগুলোর বক্তব্য তুলে ধরা হয়।