শনিবার , ১৪ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৮ নভেম্বর, ২০২০

মুনাফাজনিত ক্ষতি (Loss of Profit) বীমার প্রয়োজনীয়তা


Published: 2019-11-30 22:19:49 BdST

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: অগ্নি বীমায় (Fire Insurance) অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তির প্রকৃত ক্ষতি পূরণ করা হয়। অগ্নি বীমায় সাধারণত মুনাফাজনিত ক্ষতি (Loss of Profit) বা পরিণতিজনিত ক্ষতি (Consequential Loss) বহন করা হয় না। অগ্নি বীমায় এটি একটি বহির্ভুত ঝুঁকি (Exclustion) ।

অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তির প্রকৃত ক্ষতিসাধন ছাড়াও ব্যবসা প্রতিষ্ঠান নানা ধরণের ক্ষতির সম্মুখীন হয়ে থাকে, যার মধ্যে মুনাফাজনিত ক্ষতি বা পরিণতিজনিত ক্ষতি একটি প্রধান কারণ।

মুনাফাজনিত ক্ষতির দৃষ্টান্ত:

১। বিকল্প ব্যবস্থা হিসেবে প্রয়োজনে সাময়িকভাবে অন্যত্র দালান বা ফ্যাক্টরি ভাড়া নেয়া।

২। কর্মচারীদের বেতন প্রদান।

৩। ব্যাংক ঋণ বা সুদ পরিশোধ।

৪। বিভিন্ন বিল যেমন- পানি, বিদ্যুৎ, টেলিফোন, গ্যাস ইত্যাদি পরিশোধ করা।

অগ্নিকাণ্ডের ফলে বীমাকৃত সম্পত্তি সম্পূর্ণরূপে ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হতে পারে। ক্ষতিগ্রস্ত সম্পত্তি সম্পূর্ণ মেরামত বা পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বা ব্যবসা স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠানকে উপরে বর্ণিত খরচ সমূহ বহন করতে হয় যা অর্জিত মুনাফার ওপর আঘাত হানতে পারে বা বিরুপ প্রভাব ফেরতে পারে।

এই সমস্ত কারণে বিশেষ করে অপেক্ষাকৃত বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান এবং শিল্প প্রতিষ্ঠানের জন্য মুনাফাজনিত ক্ষতি বীমা অত্যন্ত প্রয়োজনীয় এবং আবশ্যক।

সাধারণত বীমা কোম্পানি অগ্নি বীমার সাথে স্বতন্ত্রভাবে এই বীমা অবলিখন করে থাকে। অগ্নি বীমা ছাড়া মুনাফাজনিত ক্ষতির বীমা এককভাবে (Stand Alone) ক্রয় করা সম্ভব না।

এখানে বিশেষভাবে উল্লেখযোগ্য যে, অগ্নি বীমায় অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তির প্রকৃত দাবি গ্রহণযোগ্য হলেই কেবল মুনাফাজনিত ক্ষতির দাবি গ্রহণযোগ্য বলে বিবেচিত হয়, অন্যথায় নয়।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com