পরিণতিজনিত ক্ষতি বীমা কেন প্রয়োজন

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: পরিণতিজনিত ক্ষতি (Consequential Loss) বা মুনাফাজনিত ক্ষতি (Loss of Profit) আর্থিক বীমা (Pecuniary Insurance)’র অন্তর্ভুক্ত। এই বীমা বর্তমানে অগ্নি বীমার পাশাপাশি ক্রয় করা সম্ভব। তবে অগ্নি বীমা ছাড়া এককভাবে (Standalone) এই বীমা ক্রয় করা সম্ভব নয়।

কারণ, অগ্নি বীমা সাধারণত পরিণতিজনিত ক্ষতি বহন করে না। এটি কেবল সম্পত্তির আসল বা প্রকৃত ক্ষতিপূরণ প্রদান করে। অথচ অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তির প্রকৃত ক্ষতি ছাড়াও ব্যবসা প্রতিষ্ঠান নানা ধরনের ক্ষতির সম্মুখিন হয়ে থাকে; যার মধ্যে পরিণতিজনিত বা মুনাফাজনিত ক্ষতি একটি প্রধান কারণ।

অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তির প্রকৃত ক্ষতির পাশাপাশি যে সকল ক্ষতি ব্যবসার জন্য লোকসান বা ভয়ের কারণ হয়ে দাঁড়াতে পারে সেগুলো হচ্ছে-

১) সময়মত ব্যাংকের ঋণ বা সুদ পরিশোধ করতে ব্যর্থ হওয়া।

২) কর্মচারীর বেতন প্রদান।

৩) পানি, গ্যাস, বিদ্যুৎ বিল পরিশোধ করা।

৪) টেলিফোন বিল পরিশোধ করা।

৫) প্রয়োজনে নতুন জায়গায় ব্যবসা স্থানান্তর বাবদ খরচ বা ব্যয়।

৬) অন্যান্য আনুষাঙ্গিক খরচ ইত্যাদি।

অগ্নিকাণ্ডের ফলে সম্পত্তি সম্পূর্ণভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। ক্ষতিগ্রস্ত সম্পত্তি সম্পূর্ণভাবে পুনঃপ্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বা ব্যবসা স্বাভাবিক অবস্থায় ফিরে না আসা পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠানকে উপরে বর্ণিত খরচ বহন করতে হয়, যা অর্জিত মুনাফার উপর আঘাত হানতে পারে বা বিরুপ প্রভাব ফেলতে পারে।

এ কারণে, বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান, কল-কারখানা, ফ্যাক্টরি ইত্যাদির বেলায় অগ্নি বীমার পাশাপাশি বা একই সঙ্গে পরিণতিজনিত ক্ষতি বীমা একটি প্রয়োজনীয় বীমা হিসেবে গণ্য করা যেতে পারে। বর্তমানে প্রতিযোগিতামূলক বাজার পরিস্থিতিতে এই বীমার প্রয়োজনীয়তা এবং গুরুত্ব অত্যাধিক।

মুনাফাজনিত বা পরিণতিজনিত ক্ষতির বীমা সাধারণত অগ্নি বীমার সাথে পৃথক বা স্বতন্ত্রভাবে অবলিখন করা হয়ে থাকে। অগ্নি বীমা ছাড়া এই বীমা এককভাবে অবলিখন করা সম্ভব নয়। অগ্নি বীমায় সম্পত্তির ক্ষয়ক্ষতির দাবি গ্রহণযোগ্য হলে কেবল তখনই এই বীমা কার্যকর হয়, অন্যথায় নয়।