ঝুঁকি ও ঝুঁকি ব্যবস্থাপনা (পর্ব- ২)

এ কে এম এহসানুল হক, এফসিআইআই: সাধারণত ঝুঁকি ব্যবস্থাপনায় যে সমস্ত পদ্ধতি ব্যবহার করা হয় তার মধ্যে নিম্নে বর্ণিত পদ্ধতিসমূহ উল্লেখযোগ্য।

     ১) ঝুঁকি নির্মূল ২) ঝুঁকি হ্রাস ৩) ঝুঁকি উপসম এবং ৪) ঝুঁকি হস্তান্তর।

১) ঝুঁকি নির্মূল: ঝুঁকি নির্মূল বলতে বোঝায় ঝুঁকি সম্পূর্ণরূপে উচ্ছেদ বা উৎপাটন। বাস্তবে সকল ক্ষেত্রে ঝুঁকি নির্মূল সম্ভব নয়। কোন কোন ক্ষেত্রে ঝুঁকি নির্মূল করা সম্ভব হতে পারে।

দৃষ্টান্ত: ক) গুদাম ঘরে মালপত্র উঠানো বা নামানোর জন্য ডিজেল চালিত ফর্ক লিফট ব্যবহারের পরিবর্তে ব্যাটারি চালিত ফর্ক লিফট ব্যবহারের ফলে ডিজেলের কারণে আগুনের ঝুঁকি নির্মূল করা যেতে পারে।

খ) পেট্রোল বা ডিজেল চালিত গাড়ির পরিবর্তে ব্যাটারি চালিত বা ইলেকট্রিক চালিত গাড়ি ব্যবহারের ফলে বায়ু দূষণের ঝুঁকি নির্মূল করা সম্ভব হতে পারে।

গ) বসত বাড়িতে রান্না-বান্নার জন্য গ্যাসের পরিবর্তে ইনডাকসন (ইলেকট্রিক চুলা) ব্যবহারের ফলে বিষ্ফোরনের ঝুঁকি নির্মূল করা সম্ভব হতে পারে।

২) ঝুঁকি হ্রাস: ঝুঁকি হ্রাস বলতে বোঝায় ঝুঁকি সংগঠনের সম্ভাবনা কমানো।

দৃষ্টান্ত: ক) ফিলিং স্টেশনে গাড়িতে পেট্রোল নেয়ার সময় গাড়ির ইঞ্জিন সম্পূর্ণরূপে বন্ধ রাখলে বিষ্ফোরনের ঝুঁকি হ্রাস করা সম্ভব হতে পারে।

খ) মিল কলকারখানায় ধুমপান সম্পূর্ণ নিষিদ্ধ এবং বাস্তবায়নের মাধ্যমে ধুমপানের কারণে অগ্নি সংযোগ হ্রাস করা সম্ভব হতে পারে।

গ) ব্যবসা প্রতিষ্ঠানে ফায়ার ডোর বা ফায়ারওয়াল প্রতিস্থাপনের মাধ্যমে ক্ষতির পরিমাণ হ্রাস করা সম্ভব হতে পারে।

৩) ঝুঁকি উপসম: ঝুঁকি উপসমের অর্থ হচ্ছে ঝুঁকির তীব্রতা বা ক্ষতির পরিমাণ কমিয়ে আনা।

দৃষ্টান্ত: ক) ব্যবসা প্রতিষ্ঠানে সয়ংক্রিয় ফায়ার স্প্রিংকলার সিস্টেম প্রতিস্থাপনের মাধ্যমে অগ্নিকান্ডের ফলে মালামালের ক্ষতির পরিমাণ কমানো বা উপসম করা সম্ভব হতে পারে।

খ) নদীর পাড়ে উচ্চ বা শক্তিশালী বাধ নির্মান করে বন্যার দ্বারা ফসলের ক্ষয়-ক্ষতি হ্রাস বা উপসম করা সম্ভব হতে পারে।

৪) ঝুঁকি হস্তান্তর: ঝুঁকি হস্তান্তরের অর্থ হচ্ছে লিখিত চুক্তির মাধ্যমে এক পক্ষের ঝুঁকি অন্য পক্ষকে হস্তান্তর করা। ঝুঁকি হস্তান্তরের একটি অভিনব পন্থা হচ্ছে বীমা। অন্য উপায়ে ঝুঁকি হস্তান্তর করা সম্ভব হতে পারে।

দৃষ্টান্ত: ক) অগ্নি বীমার মাধ্যমে ব্যবসা প্রতিষ্ঠানের আগুনের ঝুঁকি বীমা কোম্পানির নিকট হস্তান্তর করা।

খ) চুক্তির মাধ্যমে বাড়ির মালিক ইজারাদার বা ভাড়াটিয়াকে বিভিন্ন দ্বায়িত্ব হস্তান্তর করা ইত্যাদি।