সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

জীবন বীমা পরিভাষা: শেষ পর্ব


Published: 2021-03-08 11:20:09 BdST

ইন্স্যুরেন্সনিউজবিডি’র পাঠকদের জন্য জীবন বীমার বিভিন্ন পরিভাষা সহজভাবে উপস্থাপন করেছেন প্রাইম ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের ইভিপি (অবলিখন ও পুনর্বীমা) সৈয়দ আব্দুল্লাহ জাবির। আজ শেষ পর্বে থাকছে জীবন বীমার ষোলটি পরিভাষা।

গড় ঝুঁকি (Average Risk):

প্রমিত জীবনের ক্ষেত্রে যে মৃত্যু ঝুঁকি জড়িত থাকে তাকে গড় ঝুঁকি (Average Risk)  বলে। Mortality table যে  স্বাভাবিক মৃত্যু ঝুঁকির উপর ভিত্তি করে প্রস্তুত হয় তাই গড় ঝুঁকি বা (Average Risk) । জীবন বীমায় (Average Risk), Standard Life প্রথম শ্রেণীর জীবন বলতে একই কথা বুঝায়।

ক্রমহ্রাসমান অতিরিক্ত ঝুঁকি (Decreasing Extra Risk):

বয়স বৃদ্ধির সাথে সাথে যে অতিরিক্ত মৃত্যু ঝুঁকি কমতে থাকে। বয়সের প্রথম দিকে এ অতিরিক্ত ঝুঁকি বেশী থাকে এবং বয়স যদি বাড়তে থাকে অতিরিক্ত ঝুঁকির হার তত কমতে থাকে। যেমন ঐ সকল ব্যক্তি যাদের পরিবারের টিবি রোগের ইতিহাস আছে বা  সে সকল ব্যক্তি যাদের ওজন কম। (Underweight person)

স্থায়ী অতিরিক্ত ঝুঁকি (Constant Extra Risk):

যে সকল ক্ষেত্রে অতিরিক্ত ঝুঁকি সকল বয়সের ক্ষেত্রে প্রায় সমান থাকে। যদিও জীবনের সকল সময় যে কোন কারণে মৃত্যু  ঝুঁকি সমভাবে স্থায়ী থাকা অসম্ভব। কিন্তু দেখা গেছে কোন কোন ক্ষেত্রে জীবনের অধিকাংশ সময় অতিরিক্ত ঝুঁকির পরিমাণ প্রায় সব সময় সমান থাকে। যেমন: অন্ধ, কালা, বোবা, স্থায়ী ঝুঁকি পূর্ণ পেশা।

ক্রমবর্ধমান অতিরিক্ত ঝুঁকি  (Increasing Extra Risk):

শারীরিক কিছু  কিছু রোগ প্রতিকুল অবস্থার কারণে বয়স বাড়ার সাথে সাথে অতিরিক্ত মৃত্যু ঝুঁকিও বাড়তে থাকে। এই রকম ঝুঁকি সমূহের মধ্যে আছে অতিরিক্ত ওজন (Over weight) । এক্ষেত্রে ওভারওয়েট ব্যক্তির বয়স বৃদ্ধির সাথে সাথে মৃত্যু ঝুঁকি বাড়তে থাকে।

মনোনীতক (Nominee):

মনোনীতক বা নমিনী হল সেই ব্যক্তি যিনি কোন বীমা গ্রাহকের মৃত্যুতে বীমার আর্থিক সুবিধা গ্রহণ করে থাকেন। প্রচলিত বীমা আইন/ প্রথা অনুযায়ী স্বামী-স্ত্রী, সন্তান, পিতা/মাতা পরষ্পরের জীবনের উপর নেয়া পলিসির নমিনী হওয়ার যোগ্যতা রাখেন। এছাড়াও মালিক-কর্মচারী, দেনাদার-পাওনাদার, ব্যবসায়ের অংশিদারগণ পরস্পরের জীবনের উপর গৃহীত পলিসির নমিনী হতে পারবেন। পলিসিতে কোন ব্যক্তির মনোনীতক হতে হলে তার বীমা গ্রাহকের জীবনের উপর বীমাযোগ্য স্বার্থ (Insurable interest) থাকতে হবে। এই বীমাযোগ্য স্বার্থ প্রচলিত প্রথা অনুযায়ী অবিসংবাদিতভাবে স্বীকৃত হতে হবে।

দেয় তারিখ (Due date):

যে তারিখে বা তারিখ থেকে ৩০ দিনের মধ্যে বীমা চুক্তি অনুযায়ী বীমা গ্রাহককে প্রিমিয়ামের টাকা বীমা কোম্পানীকে দিতে হয় তাই দেয় তারিখ।

বীমা দলিল (Policy Document):

বীমা চুক্তির সকল শর্তাবলী যে দলিলে বিবৃতি থাকে তাকে বীমা দলিল বলে।

অনুগ্রহকাল (Grace period):

বীমা গ্রাহকগণ দ্বিতীয় ও তৎপরবর্তী কিস্তিগুলোর টাকা দেয় তারিখ থেকে ৩০ (ত্রিশ) দিনের মধ্যে কোন বিলম্ব মাশুল বা অবলিখন চাহিদা ছাড়াই জমা করতে পারেন। এই ৩০ (ত্রিশ) দিন সময়কে অনুগ্রহকাল বলে। এই সময়ের মধ্যে পলিসি চালু থাকে।

গুরুত্বপূর্ণ তথ্য (Material Fact):

জীবনবীমা চুক্তি সম্পাদনের পূর্বে বীমাগ্রাহক কে তার স্বাস্থ্য, পেশা, বয়স পারিবারিক ইতিহাস, অভ্যাস ইত্যাদি তথ্য বীমা কোম্পানীকে সুষ্পষ্টভাবে জানাতে হয়। পলিসি করার পূর্বে এ সকল তথ্য সঠিকভাবে না জানানো হলে পরবর্তীতে বীমা চুক্তি বাতিল হয়ে যেতে পারে।

সম্পাদি বীমা (Paid up policy):

কোন পলিসি মেয়াদ পূর্তির পূর্বে নূন্যতম দুই বছর চলার পর অচল হয়ে গেলে পলিসি অপশন সাপেক্ষে পলিসিটি আংশিক মূল্য অর্জন করে। এই পলিসিকে সম্পদিত বীমা বলে।

সম্পাদিত মূল্য (Paid up value):

সম্পাদিত বীমার মেয়াদ শেষে গ্রাহক বা বীমার মেয়াদের মধ্যে গ্রাহকের মৃত্যুতে নমিনী যে পরিমাণ অর্থ লাভ করেন তাকেই পলিসির সম্পাদিত মূল্য বলে।

সমর্পণ মূল্য (Surrender value):

সম্পাদিত মূল্যের বর্তমান মূল্যই হলো সমর্পন মূল্য।

তামাদি পলিসি (Lapsed policy):

যথাসময়ে প্রিমিয়াম না দেয়া হলে পলিসি তামাদি হয়ে যায়। এই অবস্থায় পলিসি সম্পূর্ণ/ আংশিক মূল্যহীন হয়ে পড়ে।           

পুনর্বহাল (Revival):

পলিসি তামাদি হয়ে গেলে অবলিখন চাহিদা, বকেয়া প্রিমিয়াম ও বিলম্ব ফি গ্রহণ ও বীমা পূণর্বহালের যোগ্যতা যাচাই করে কোম্পানী কর্তৃক পলিসি চালু করাকে বীমা পূণর্বহাল বলে।

মেডিকেল আন্ডাররাইটার/কনসালট্যান্ট (Medical Underwriter/consultant):

জীবনবীমা কোম্পানীতে নিয়োগকৃত বিশেষজ্ঞ ডাক্তার যিনি ডাক্তারী পরীক্ষার রিপোর্ট সম্বলিত প্রস্তাবপত্র পরীক্ষা করে প্রস্তাবিত বীমাগ্রাহকের জীবন; প্রমিত জীবন (Standard life)  না অবপ্রমিত জীবন (Sub-standard life) তা নির্ধারণ করেন এবং অবপ্রমিত জীবনের জন্য অতিরিক্ত মৃত্যু ঝুঁকি হার (Extra mortality) নির্ধারণ করেন।

প্রধান অবলিখক (Chief Underwriter):

যিনি সকল অবপ্রমিত জীবনের জন্য অতিরিক্ত স্বাস্থ্যগত প্রিমিয়াম (Health extra premium) নির্ধারণ করেন অবলিখন সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করেন এবং তা প্রয়োগের জন্য নির্দেশাবলী প্রদান করেন।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com