সোমবার , ৩ জ্যৈষ্ঠ, ১৪২৮ , ১৭ মে, ২০২১

বীমায় পে‌রিল এবং হ্যাজার্ড


Published: 2021-04-15 08:52:36 BdST

শিপন ভূঁইয়া: পেরিল (peril) হচ্ছে বিপদজনক অবস্থা ( A Dangerous situation), যা ভবিষ্যৎবাণী করা যায় না কিন্তু প‌রিমাপ করা যায়।

অন্যভাবে বলা যায় পূর্ব থে‌কে নিরুপন অযোগ‌্য কোন অপ্রকা‌শিত ঘটনার রূপই হ‌চ্ছে বিপদ (Peril)। এটি প্রকৃ‌তি প্রদত্ত দুর্ঘটনা যা মানুষ অনুমান বা নিয়ন্ত্রণ কর‌তে পারে না।

আগুন, ঘূর্ণিঝড়, সামু‌দ্রিক ঝড়, সাইক্লোন, সংঘর্ষ, অকালমৃত‌্যু, দুর্ঘটনা, অসুস্থতা ইত‌্যা‌দি হ‌চ্ছে পে‌রিল এর উদাহরণ।

এই বিপ‌দের কার‌নেই ক্ষ‌তির সৃষ্টি সৃ‌স্টি হয় (peril is the cause of loss or damage অর্থাৎ peril may be defined as the cause of loss )

এই ধর‌নের ক্ষ‌তি বা সংকট কাটা‌তে মানুষ বীমা চু‌ক্তি সম্পাদন ক‌রে।

হ‌্যাজার্ড (Hazard) বিপর্যয় হ‌চ্ছে এক‌টি অবস্থা যা নি‌র্দিষ্ট বিপদ থে‌কে ক্ষ‌তির সৃষ্টি হয় অর্থাৎ নি‌র্দিষ্ট বিপদ এর ফলাফল হ‌চ্ছে বির্পযয় (Hazard are the condition which creates the chance of lossing from a certain peril)

বিপর্যয় বি‌ভিন্ন ধর‌নের হয়। ত‌বে দুই ধর‌নের বিপর্যয় (Hazard) খুবই গুরুত্বর্পূণ। সেগু‌লো হ‌চ্ছে:

প্রাকৃ‌তিক বিপর্যয়: প্রাকৃ‌তিক বিপর্যয় হ‌চ্ছে প্রকৃ‌তি প্রদত্ত দুর্ঘটনা যার পিছ‌নে মানু‌ষের কোন হাত থা‌কে না অর্থাৎ আক‌স্মিকভা‌বে এরুপ বিপদ ঘটায় সর্তক হওয়ার পূ‌র্বেই অনেক সময় এরুপ বিপর্যয় ঘ‌টে যায়।

সাধারণত সমুদ্র প‌থে প্রাকৃ‌তিক বিপদ ঘ‌টে থা‌কে। যেমন: হঠাৎ ক‌রে সামু‌দ্রিক ঝড়, সাইক্লোন,ভাসমান বর‌ফের সা‌থে ধাক্কা লাগা ইত‌্যা‌দি প্রাকৃ‌তিক বিপ‌র্যয়ের উদাহরণ।

নৈ‌তিক‌ বিপর্যয়: নৈ‌তিক ঝুঁকি হ‌চ্ছে বীমা গ্রহীতার নৈ‌তিক অবক্ষ‌য়ের কার‌ণে ক্ষ‌তির হওয়ার সম্ভাবনা। এটি সাধারণত মানুষ সৃষ্ট এবং নানাবিধ কার‌ণে সংঘ‌টিত হয় নৈতিক বিপর্যয়।

জলদস‌্যু, চোর,ডাকাত,শত্রু,হরতাল, ধর্মঘট, হাঙ্গামা, প্রতারণা ইত‌্যা‌দি নৈ‌তিক বিপ‌র্যয়ের উদাহরণ।

লেখক: রি‌জিওনাল হেড, এলআইসি বাংলাদেশ লিমিটেড।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com