বীমায় চারদিকে শুধু ভুল বিক্রয় প্রশিক্ষণ!

শিপন ভূঁইয়া: যেকোন পেশায় ক‌র্মীর দক্ষতা অর্জনের জন‌্য প্রশিক্ষ‌ণের কোন বিকল্প নেই। বীমা পণ‌্য বিক্রয়ের জন‌্য ‌বিক্রয় প্রশিক্ষণ এক‌টি গুরুত্বপূর্ণ বিষয়। সব ধর‌নের প্রতিষ্ঠা‌নের বিক্রয়ের সা‌থে যারা সরাস‌রি জ‌ড়িত তা‌দের নিয়‌মিত‌ বিক্রয় প্রশিক্ষ‌ণের মাধ‌্যমে বিক্রয় দক্ষতা বৃ‌দ্ধি করা হয়। বীমা বিক্রয়ে তা কিন্তু ব‌্যতিক্রম নয়।

বীমায় প‌লি‌সি বিক্রয় হ‌লো কোম্পা‌নির হার্টবিট। ‌কোন প্রাণীর হার্টবিট বন্ধ হ‌য়ে গে‌লে যেমন প্রা‌ণের অস্তিত্ব থা‌কে না ঠিক তেম‌নি বীমায় প‌লি‌সি বিক্রয় বন্ধ হ‌য়ে গে‌লে কোম্পা‌নির অস্তিত্ব থাক‌বে না। কিন্তু আমরা বীমায় বিক্রয় প্রশিক্ষ‌ণ কি স‌ঠিকভা‌বে দিচ্ছি ?

বর্তমা‌নে চার‌দি‌কে বীমা বিক্রয় প্রশিক্ষণ দেখা যায় যা বর্তমান বীমা শি‌ল্পের দাবী। কিন্তু এই বীমা বিক্রয় প্রশিক্ষ‌ণের না‌মে  বে‌শিরভাগ বীমা বিক্রয়ের ভুল প্রশিক্ষণ দেয়া হ‌চ্ছে।

চাল, ডাল বা ওষুধ বিক্রয়ের কৌশল এবং বীমা প‌লি‌সি বিক্রয়‌ের কৌশল কিন্তু এক নয়। বিক্রয়ের এক‌টি বে‌সিক ট্রেনিং র‌য়ে‌ছে যা সব প‌ণ্যের বিক্রয়ে অবলম্বন করা যায়। কিন্তু পণ‌্য ভে‌দে আলাদা আলাদা বিক্রয়ের কৌশলও র‌য়ে‌ছে।

বীমায় প্রতি‌টি কোম্পা‌নি তা‌দের নিজস্ব কর্মী‌দের জন‌্য নিয়‌মিত ‌বিক্রয় প্রশিক্ষ‌ণের আ‌য়োজন ক‌রেন কিন্তু সেখা‌নে দেখা যায় ‌সেলস ট্রেইনা‌রের য‌থেষ্ট দক্ষতার অভাব। বীমায় বে‌শিরভাগ সেলস ট্রেইনার আজকাল শুধু মো‌টি‌ভেশনাল স্পিকার।

মো‌টি‌ভেশন সেলস ট্রেইনিংয়েরই এক‌টি অংশ কিন্তু শুধু মো‌টি‌ভেশন কোন প‌ণ্যের ‌বিক্রয় প্রশিক্ষণ হ‌তে পা‌রে না। তাছাড়া ট্রেইনার তার খেয়াল খু‌শিমত বীমা বিক্রয় ট্রেনিংয়ে অপ্রাস‌ঙ্গিক বিষয়বস্তু নি‌য়ে প্রশিক্ষণ প্রদান ক‌রেন।

বর্তমা‌নে  বীমার ‌যে সেলস ট্রেনিংগু‌লো আ‌য়োজন করা হয় তা‌তে দে‌শের অর্থনী‌তি, ব‌্যবসা বা‌ণিজ‌্য, রাজ‌নৈ‌তিক ও সামা‌জিক অবস্থা এবং বীমা প‌ণ্যের বিক্রয়ের কোন চল‌তি তথ‌্য উপস্থাপন করা হয় না। তাছারা বাংলা‌দে‌শে এমন কোন প্রতিষ্ঠান নেই যেখা‌নে বীমা পণ্য বিক্রয় নি‌য়ে কোন গ‌বেষণা হয়।

তা হ‌লে কি‌সের ত‌থ্যের ভি‌ত্তি‌তে বীমার বিক্রয় প্রশিক্ষণ চল‌ছে। বীমা বিক্রয়ের গ‌বেষণার তথ‌্য ও উপ‌াত্ত বীমা বিক্রয় প্রশিক্ষ‌ণের মূল উপাদান হ‌তে পা‌রে।

বর্তমা‌নে আমা‌দের দে‌শে দক্ষ জনশ‌ক্তি তৈ‌রি করার লক্ষ্যে অনেক প্রফেশনাল ট্রেইনিং ইন‌স্টি‌টিউট গ‌ড়ে উঠে‌ছে যারা নিয়‌মিত বি‌ভিন্ন প্রতিষ্ঠা‌নের বিক্রয় কর্মী‌দের প্রশিক্ষণ প্রদান ক‌রেন। কিন্তু এখা‌নেও বীমা বিক্রয় কর্মী‌দের এবং অন‌্য প‌ণ্যের বিক্রয় কর্মী‌দের সমন্ব‌য়ে এক‌টি কমন বিক্রয়ের প্রশিক্ষণ দেয়া হয় যা প্রকৃতপ‌ক্ষে বীমা বিক্রয় কর্মী‌দের তেমন কোন কা‌জে আসে না।

বীমা বিক্রয় প্রশিক্ষণ হ‌তে হ‌বে শুধু বীমা প‌ণ্য বিক্রয়ের বাস্তব কলা‌কৌশল ও বীমার স‌ঠিক তথ‌্য সম্ব‌লিত।

বীমা বিক্রয় প্রশিক্ষ‌ণের জন‌্যও বীমা নিয়ন্ত্রক সংস্থার এক‌টি বে‌সিক ট্রেনিংয়ের গাইড লাইন প্রয়োজন। যা অনুসরণ ক‌রে বীমা বিক্রয়ের বে‌সিক ট্রেনিং প‌রিচা‌লিত হ‌বে।

স‌ঠিক বীমা ‌বিক্রয় প্রশিক্ষণ যেমন বিক্রয় দক্ষতা বৃ‌দ্ধি ক‌রে তেম‌নি আবার ভুল বিক্রয় প্রশিক্ষণ একজন বীমা কর্মীর ক‌্যা‌রিয়ার ধ্বংস ক‌রে। তাই বিষয়টিকে এখনই গুরুত্বসহকারে বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া জরুরি।