বীমা পেশা শুরু করতে যাচ্ছেন, জেনে নিন ১০ কৌশল: পর্ব- ১


Published: 2017-05-03 13:55:48 BdST

বীমা ব্যবসার বিশেষ করে মাঠ পর্যায়ের বীমা কর্মীদের কাজ জ্ঞান, বুদ্ধিমত্তা ও কৌশলের সম্মীলন। একজন বীমা কর্মীকে সম্ভাব্য গ্রাহকের সম্পূর্ণ বা আংশিক নেতিকবাচক মনোভাবকে ইতিবাচক করে তার কাছে পলিসি বিক্রি করতে হয়। কাজেই এক্ষেত্রে তাকে অবশ্যই বীমা সম্পর্কে খুঁটিনাটি জানতে হয়, এ শিল্প সম্পর্কে ব্যাপক জ্ঞান রাখতে হয়। এরসাথে তার থাকতে হয় কৌশল। যা তাকে এ ব্যবসায়িক কাজে চৌকষ করে তোলে। এক্ষেত্রে বীমা ব্যবসায় নবাগতদের জন্য ১০টি কৌশল ফলপ্রসু বলে মনে করেন বিশেষজ্ঞরা। প্রথম কিস্তিতে থাকছে ৫টি কৌশল।

গ্রাহক সেবার দক্ষতা আরো চৌকষ করুন:

একজন ওয়েটার বা দোকানের বিক্রেতা হিসেবে চাকরিকে যদি আপনি সময় নষ্ট করা মনে করেন তাহলে আপনি পুনরায় চিন্তা করুন। মনে রাখবেন, আপনার রেস্টুরেন্টের একজন অতিথির দ্বারা কিভাবে আপনার কর্ম ক্ষমতা প্রতি মুহুর্তে মূল্যায়ন হচ্ছে। খাদ্য শিল্প ও বীমা শিল্পের গ্রাহকদের সেবা প্রদানের মধ্যে খুব আকর্ষণীয় কিছু সাদৃশ আছে; উভয় ক্ষেত্রেই গ্রাহকের সঙ্গে ব্যবহার করতে হয় যেখানে তারা সর্বোত্তম এবং যত দ্রুত সম্ভব সেবা প্রত্যাশা করে।

অনলাইন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রের ২৬টি রাজ্যে ইন্স্যুরেন্স প্রি-লাইসেন্সিং কোর্স প্রদানকারী প্রতিষ্ঠান "আমেরিকা'স প্রফেসর" তাদের ওয়েবসাইটে বলেছে, বীমার মত অত্যন্ত প্রতিযোগিতামূলক ব্যবসাগুলির মধ্যে গ্রাহকসেবা প্রায়ই প্রতিযোগীদের একে অপরের থেকে পৃথক করে। ভালো বীমা কর্মীরা বুঝতে পারে যে, যখন পণ্যের মূল্য কম হয় না তখন তাদের দক্ষতা দিয়ে কিভাবে গ্রাহককে তাদের অনুকুলে আনতে হয়।

বিক্রয় কাজে আছেন; এটা কখনই ভুলবেন না:

একজন বিক্রয় পেশাদার হিসেবে আপনার কাজ হচ্ছে গ্রাহকের চাহিদার উপযুক্ত সর্বোত্তম পণ্যটি খুঁজে বের করা এবং ওই পণ্য সম্পর্কে আপনার দৃষ্টির উন্নয়ন করুন। বীমা বিক্রির অর্থ হচ্ছে আজীবনের জন্য গ্রাহকের সঙ্গে সম্পর্ক স্থাপন করা।  

আপনি যদি বিক্রয় কাজে নতুন হয়ে থাকেন, তাহলে মূল কাজ হবে পর্যবেক্ষণ করা: শীর্ষ বিক্রয় কর্মীরা কি করেন সে দিকে খেয়াল করুন, পড়ুন, শুনুন এবং দেখুন। তারা কিভাবে পোশাক পরিধান করেন? তারা কি বলেন এবং কখনই কি বলেন না? তাদের সফলতার ও কষ্টের গল্পগুলো পড়ুন এবং দেখুন সেখান থেকে কিছু শিখতে পারেন কিনা?

দক্ষদের কাছ থেকে শিখুন, তবে নিজের একক বিক্রয় শৈলীর জন্য কোনটি বেশি উপযুক্ত এবং আপনার প্রতিযোগিদের থেকে কোনগুলো আলাদা তা চিন্ত করুন।

সহযোগিতা করার মতো একটি পূর্ণাঙ্গ দল খুঁজে বের করুন:

জগতে আপনি একমাত্র ব্যক্তি নন, যিনি সম্ভাব্য ক্রেতার দ্বারা প্রত্যাখ্যাত হয়েছেন। তবে অন্যদের সঙ্গে যদি আপনি কথা না বলে থাকেন এবং আপনার অভিজ্ঞতা শেয়ার না করে থাকেন তাহলে হয়তো বিষয়টি আপনি নাও জেনে থাকতে পারেন। তাদের কাছ থেকে আপনি শুনুন এবং শিক্ষা গ্রহণ করুন। আপনি যদি স্বাধীন বীমা প্রতিনিধি হয়ে থাকেন অথবা নতুন যুক্ত হয়ে থাকেন তাহলে এ ধরণের বিভিন্ন প্রশিক্ষণ, সহযোগিতা এবং আপনার সহযোগি দলের কাছ থেকে উৎসাহ নিন।

আপনি যদি স্বাধীনভাবে কাজ করেন, তাহলে বীমা প্রতিনিধিদের সংগঠন এবং সহযোগিতা প্রদানকারি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের সহযোগিতা গ্রহণ করতে পারেন। যেমন- ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইন্স্যুরেন্স অ্যান্ড ফিনান্সিয়াল অ্যাডভাইজরস (এনএআইএফএ),  ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব প্রফেশনাল ইন্স্যুরেন্স এজেন্ট, অ্যাসোসিয়েশন অব ইন্স্যুরেন্স কমপ্লায়ান্স প্রফেশনালস (এআইসিপি), কমপ্লায়ান্স অ্যান্ড এথিকস ফোরাম ফর লাইফ ইন্স্যুরারস (সিইইএলআই), এলআইএমআরএ, লাইফ ইন্স্যুরেন্স সেটেলমেন্ট অ্যাসোসিয়েশন (এলআইএসএ), এলওএমএ, ন্যাশনাল অ্যাসোসিয়েশন অব ইন্ডিপেন্ডেন্টে লাইফ ব্রোকারেজ এজেন্সিস (এনএআইএলবিএ), সোসাইটি অব অ্যাকচুয়ারিস (এসওএ) ইত্যাদি।

সফলতার জন্য পোশাক:

"হোয়াট নট টু ওয়ার" এবং "লাভ, লাস্ট, অর রান' এর মতো বিখ্যাত টিভি শো'র খ্যাতনামা তারকা স্ট্যাসি লন্ডন। আমেরিকান এই রীতিশৈলির পেশা হলো মানুষের কাজের উপযোগী পোশাক পছন্দ করতে সহযোগিতা করা, কোন পোশাক তাদের পরিবেশের সঙ্গে মানানসই এবং কোনটি মানানসই নয়। ওই টিভি শো'গুলোর মাধ্যমে মানুষের প্রথম ইম্প্রেশন বা ধারণা কিভাবে তৈরি হয় সে বিষয়ে মজার মজার সামাজিক পর্যবেক্ষণ তুলে ধরা হয়।

অপরিচিতরা বলতে পারে, "আমি চাই ওই ব্যক্তি আমার বন্ধু হোক।" অথবা "ওহ না, আমি ওই ব্যক্তিকে আমার পিতা-মাতার সঙ্গে সাক্ষাৎ করতে নিয়ে যাব না।" এটা শুনতে খুব খারাপ লাগতে পারে, কিন্তু আমরা একজন ব্যক্তি সম্পর্কে ধারণা তৈরি করি তাকে দেখতে কেমন লাগে তার ওপর ভিত্তি করেই। সুতরাং, পরিষ্কার ও উৎকৃষ্ট রাখুন এবং শিখে নিন কোন স্টাইল বা রীতিশৈলী আপনার জন্য মানানসই। যদি আপনার সহযোগিতা প্রয়োজন হয়, তাহলে ডিপার্টমেন্ট স্টোরের দোকানি আপনাকে সহযোগিতা করতে পারে অথবা আপনার কোন ফ্যাশনপ্রিয় বন্ধু।

সম্ভাব্য গ্রাহকের সঙ্গে সম্পর্ক স্থাপন করুন:

গ্রাহক সম্পর্কের গুরুত্বের বিষয়ে লাইফহেলথপ্রো.কম এর নিয়মিত লেখক মারিবেৎ কুজমেস্কি বলেছেন, "কথোপকথন হচ্ছে সম্পর্কের ভিত্তি। তাদের ছাড়া, আমাদের সম্পর্ক অর্থহীন"। তবে অবশ্যই মনে রাখতে হবে যে, কথোপকথন হবে দ্বিমুখী। নিজের সম্পর্কে, নিজের ইচ্ছা এবং অন্যান্য বিষয়ে বলার জন্যও কিছু সময় নিন। যা আপনাকে একজন খাঁটি ব্যক্তি হিসেবে অবস্থান করতে সাহায্য করবে, যিনি গ্রাহকদের সাহায্য করার জন্য প্রকৃতপক্ষে আগ্রহী।

(চলবে...)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com