মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

করোনায় বাড়ছে ড্রোনের ব্যবহার, বীমা চালু করছে আইআরডিএ


Published: 2020-06-27 08:11:39 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: করোনা ভাইরাস মহামারীর কারণে মনুষ্য বিহীন আকাশ যানের ব্যবহার বাড়ছে ভারতে। এ প্রেক্ষিতে এসব যানের সুরক্ষায় বীমা চালু করতে যাচ্ছে দেশটির বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইআরডিএ। কিভাবে এসব যান বীমার আওতায় আনা যায় সে বিষয়টি গবেষণা করে সুপারিশ করার জন্য এরইমধ্যে একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করেছে নিয়ন্ত্রক সংস্থাটি।

রাষ্ট্রীয় মালিকানাধীন বীমা প্রতিষ্ঠান নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্সের জেনারেল ম্যানেজার (জিএম) অঞ্জন দে’কে সভাপতি করে বুধবার ৯ সদস্যের এই কমিটি ঘোষণা করা হয়। বীমা কভারেজের বিষয়ে প্রস্তাবনা দেয়া ছাড়াও কমিটির টার্মস অব রেফারেন্স (টিওআর)’র মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে দূরবর্তীভাবে চালিত বিমান সিস্টেমের মালিক এবং পরিচালকদের বীমা প্রয়োজনীয়তা উপলব্ধি করা।

টিওআর’র ভিত্তিতে এই কমিটি ড্রোনের জন্য উপযুক্ত বীমা পণ্যের নকশা ও উন্নয়নের সাথে সম্পর্কিত বিষয়ে সুপারিশ করবে। এ ছাড়াও পুনর্বীমার বিষয়টিসহ এই জাতীয় ঝুঁকির আন্ডার রাইটিং সম্পর্কিত সুপারিশও দেবে ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি (আইআরডিএ) ঘোষিত ৯ সদস্যের এই কমিটি। স্থানীয় সংবাদমাধ্যমে এ খবর প্রকাশ করা হয়েছে।

এদিকে চলতি মাসেই ড্রোনের জন্য বীমা কভারেজ চালু করেছে এইচডিএফসি আর্গো জেনারেল ইন্স্যুরেন্স। তবে কয়েক বছর আগে প্রথমবারের মতো ড্রোনের জন্য বীমা কভারেজ চালু করে টাটা এআইজি। ঘটনাচক্রে, সাম্প্রতিকালে বিশ্বব্যাপী ড্রোন ব্যবহারকারীদের মধ্যে বীমা শিল্প অন্যতম। এটি প্রাকৃতিক দুর্যোগের পরে দাবি মূল্যায়ন এবং কৃষি বীমার ক্ষেত্রে বপনক্ষেত্র চিহ্নিত করতে ব্যবহৃত হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com