শুক্রবার , ১৩ অগ্রহায়ণ, ১৪২৭ , ২৭ নভেম্বর, ২০২০

এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস দুর্ঘটনায় সবচেয়ে বড় বীমা দাবি পরিশোধ


Published: 2020-11-05 16:44:17 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস দুর্ঘটনায় ৬.৬ বিলিয়ন রুপি তথা ৮৯ মিলিয়ন মার্কিন ডলার বীমা দাবি পরিশোধ করেছে বীমা কোম্পানিগুলো। গত আগস্টের দুর্ঘটনায় পরিশোধিত এই বীমা দাবি ভারতীয় বিমান বীমা বাজারের ইতিহাসে সবচেয়ে বড় বীমা দাবি বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। স্থানীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস এ খবর দিয়েছে।

নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্সের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অতুল সাহাই জানিয়েছেন, সর্বমোট ৮৯ মিলিয়ন মার্কিন ডলার বীমা দাবির মধ্যে ৫১ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করা হয়েছে হাল’র মোট লোকসানের জন্য এবং ৩৮ মিলিয়ন মার্কিন ডলার পরিশোধ করা হয়েছে মারা যাওয়া যাত্রী বা যারা আহত হয়েছে এবং যাত্রীদের ক্ষতিগ্রস্থ জিনিসপত্রের জন্য।

রাষ্ট্রীয় মালিকানাধীন নিউ ইন্ডিয়ার অ্যাস্যুরেন্স, যেটি এয়ার ইন্ডিয়া ইন্স্যুরেন্স সেক্টরে শীর্ষস্থানীয় প্রাথমিক বীমাকারী হিসেবে এই বীমা ঝুঁকি নিয়েছে, বীমা কোম্পানিটি এয়ার ইন্ডিয়াকে হালের ক্ষতিপূরণ হিসেবে ৩.৭ বিলিয়ন রুপি তথা ৫১ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে। এই বিমান দুর্ঘটনা থেকে উদ্ভূত ভারতীয় বিমান বীমা বাজারের খাতটিতে এটিও সর্বাধিক পরিশোধিত বীমা দাবি।

বেশিরভাগ বীমা দাবি অর্থায়ন করা হয়েছে কয়েকটি বিদেশি পুনর্বীমা কোম্পানির দ্বারা। এর মধ্যে জিআইসি রি বীমা দাবি নিষ্পত্তির অংশ হিসাবে ৭ মিলিয়ন মার্কিন ডলার প্রদান করেছে। সম্পূর্ণ হাল দাবি দেয়ার পাশাপাশি নিউ ইন্ডিয়া অ্যাস্যুরেন্স ক্ষতিগ্রস্ত যাত্রীদের তাৎক্ষণিক ত্রাণ হিসেবে দায়বদ্ধতার জন্য ৩৫ মিলিয়ন রুপি প্রদান করেছিল।

উল্লেখ্য, দুবাই থেকে ১৯১ যাত্রী নিয়ে গত ৭ আগস্ট শুক্রবার রাতে কেরালার কোঝিকোডে অবতরণের সময় পিছলে গিয়ে দু’টুকরো হয়ে যায় এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস বোয়িং ৭৩৭। এতে বিমানের পাইলট, কো-পাইলটসহ অন্তত ১৮ জন নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছেন। দুর্ঘটনা কবলিত বিমানটি সংস্কারের সুযোগ না থাকায় এক্ষেত্রে মোট লোকসানের দাবি পরিশোধ করতে হয়েছে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com