জাতীয় শোক দিবসের আলোচনাবীমা পেশার আড়ালে চলতো বঙ্গবন্ধুর রাজনীতি: এনআই খান


Published: 2019-08-29 19:14:38 BdST

নিজস্ব প্রতিবেদক: বীমা পেশার আড়ালে চলতো বঙ্গবন্ধুর রাজনীতি। দেশের বিভিন্ন অঞ্চলে আওয়ামী লীগের সক্রিয় নেতাদের তিনি বীমা পেশায় আনতেন। তাদের মাধ্যমেই চালাতেন সাংগঠনিক কর্মকাণ্ড। এমনটাই জানিয়েছেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান।

তিনি বলেন, সে সময় গোয়েন্দারা পেশার আড়ালে বঙ্গবন্ধু রাজনৈতিকভাবে সক্রিয় কিনা তা খুঁজে দেখার চেষ্টা করেছে। তবে কোনো প্রমাণ পায় নাই। তাই জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক কর্মকাণ্ডে বীমা পেশার অবদান অনেক। এটা আজকের বীমা পেশাজীবীদের জন্য গর্বের।

আজ বৃহস্পতিবার রাজধানীর আন্তর্জাতিক মার্তৃভাষা ইনস্টিটিউটে বঙ্গবন্ধু ও বীমা কোম্পানি শীর্ষক নিবন্ধ উপস্থাপনকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি যাদুঘরের কিউরেটর এন আই খান এসব তথ্য জানান।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৪তম শাহাদৎ বার্ষিকী এবং জাতীয় শোক দিবস- ২০১৯ উপলক্ষ্যে এ আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠান আয়োজন করা হয়। বাংলাদেশ ইন্স্যুরেন্স অ্যাসোসিয়েশন (বিআইএ) এর আয়োজক।

এনআই খান বলেন, ১৯৬০ সালের ১ মার্চ বঙ্গবন্ধু আলফা ইন্স্যুরেন্স কোম্পানিতে যোগদান করেন। সে সময় তার মাসিক মূল বেতন ছিল ১৪শ’ টাকা। এর সঙ্গে ২৫০ টাকা ভাতা ও ২৫০ টাকা বিনোদনভাতা পেতেন। অর্থাৎ মোট ১৯শ’ টাকা পেতেন।

তিনি আরো জানান, ১৯৫২ সালের পাকিস্তানের করাচিতে প্রতিষ্ঠিত আলফা ইন্স্যুরেন্স কোম্পানি ঢাকায় শাখা স্থাপন করে ১৯৫৯ সালের অক্টোবরে। তৎকালীন জিন্নাহ এভিনিউয়ে ছিল এ শাখা অফিস। এরপর চট্টগ্রামের অন্দরকিল্লায় কোম্পানিটির আরেকটি শাখা কার্যালয় স্থাপন করা হয়।

বিআইএ’র প্রেসিডেন্ট শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এমপি। গেস্ট অব অনার ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব মো. আসাদুল ইসলাম ও বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’র চেয়ারম্যান মো. শফিকুর রহমান পাটোয়ারী।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com