সোমবার , ৪ মাঘ, ১৪২৭ , ১৮ জানুয়ারি, ২০২১

আইডিআরএ’র বিচার: ৫০ লাখ টাকা প্রিমিয়াম বেশি নেয়ার জন্য ৩ লাখ টাকা জরিমানা দিলেই সই


Published: 2021-01-04 10:56:22 BdST

নিজস্ব প্রতিবেদক: ট্যারিফ রেট লঙ্ঘন করে ৫০ লাখ টাকা বেশি প্রিমিয়াম নেয়ায় রূপালী ইন্স্যুরেন্স কোম্পানিকে ৩ লাখ টাকা জরিমানা করা হয়েছে। তবে অতিরিক্ত নেয়া ওই ৫০ লাখ টাকা ক্ষতিগ্রস্ত বীমা গ্রাহক রেডিও ব্রডকাস্টিং এফএম (বাংলাদেশ) কোম্পানিকে ফেরত দেয়ার বিষয়ে কোন নির্দেশনা দেয়া হয়নি। গত ২৬ নভেম্বর এমনই এক আদেশ জারি করেছে বীমাখাতের নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ।

এতে বলা হয়েছে, বীমাকারী রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি কর্তৃক বীমা আইন ২০১০ এর ১৭ ধারা লঙ্ঘন করায় বীমা আইন ২০১০ এর ১৩০ ধারা অনুযায়ী বীমাকারী প্রতিষ্ঠানটিকে ৩ লাখ টাকা জরিমানা আরোপ করা হলো, যা আগামী ৩১ ডিসেম্বর, ২০২০ তারিখের মধ্যে ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’র নামে ব্যাংক ড্রাফট বা পে-অর্ডারের মাধ্যমে প্রেরণ করতে হবে। কর্তৃপক্ষের পরিচালক (আইন) মুহাম্মদ আরিফুল ইসলাম ওই আদেশে স্বাক্ষর করেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০০৬ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত রেডিও ব্রডকাস্টিং এফএম (বাংলাদেশ) কোম্পানি লিমিটেডের অগ্নি বীমার কভারেজ দিয়ে আসছিল রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। এসময় প্রিমিয়াম রেট আরোপ করা হয় @০.৯০০%-১০%। তবে একই পরিস্থিতিতে ২০১৯ সালে বেসরকারি আরেকটি বীমা কোম্পানি প্রতিষ্ঠানটির অগ্নি বীমার কভারেজে প্রিমিয়াম রেট আরোপ করে @০.১২৫%-১০%।

রেডিও ব্রডকাস্টিং এফএম জানিয়েছে, দীর্ঘ দিন রূপালী ইন্স্যুরেন্সের অগ্নি বীমা পলিসি নবায়ন করা হলেও ২০১৯ সালে একই পলিসি অন্য বীমা কোম্পানি থেকে নবায়ন করার পর প্রিমিয়াম বেশি চার্জ করার বিষয়টি নজরে আসে। এরপর গেলো বছরের ১৩ জুন রূপালী ইন্স্যুরেন্সের কাছে এর প্রতিকার চাওয়া হয়। তবে কোন কার্যকর ব্যবস্থা গ্রহণ না করায় বিষয়টি সমাধানের জন্য আইডিআরএ’র কাছে আবেদন করা হয়েছে।

এদিকে রেডিও ব্রডকাস্টিং এফএম (বাংলাদেশ)’র অভিযোগের বিষয়ে ২০১৯ সালের ১১ ডিসেম্বর ব্যাখ্যা চেয়ে রূপালী ইন্স্যুরেন্সকে চিঠি দেয় আইডিআরএ। ওই চিঠির জবাবে বীমা কোম্পানিটি জানায়, ফায়ার ট্যারিফে রেডিও ব্রডকাস্টিং এর কোন নির্দিষ্ট রেট না থাকায় প্রচলিত প্রথা অনুসারে সাদৃশ্যমূলক একটি রেট আরোপ করা হয়েছে। এ বিষয়ে কোন ভুলত্রুটি হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ জানায় রূপালী ইন্স্যুরেন্স।

বিষয়টি নিয়ে সর্বশেষ চলতি বছরের ১২ নভেম্বর নিয়ন্ত্রক সংস্থায় একটি শুনানী অনুষ্ঠিত হয়। ওই শুনানীতে রূপালী ইন্স্যুরেন্সের বিরুদ্ধে বীমা আইন ২০১০ এর ১৭ ধারা লঙ্ঘনের অভিযোগ প্রমাণিত হয়। এ ছাড়াও কোম্পানিটি বেশি প্রিমিয়াম চার্জ নির্ধারণ করায় বীমা গ্রাহকের স্বার্থ ক্ষুন্ন হয়েছে এবং বীমা গ্রাহক আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও পর্যালোচনায় উঠে আসে।

এই প্রেক্ষিতে রূপালী ইন্স্যুরেন্সের বিরুদ্ধে ৩ লাখ টাকা জরিমানা আরোপের সিদ্ধান্ত গৃহীত হয় শুনানীতে। তবে নির্ধারিত ট্যারিফ রেটের চেয়ে বেশি প্রিমিয়াম চার্জ আরোপ করে ২০০৬ থেকে ২০১৮ সালে বীমা গ্রাহক রেডিও ব্রডকাস্টিং এফএম (বাংলাদেশ) কোম্পানির কাছ থেকে নেয়া অতিরিক্ত ৫০ লাখ টাকা ফেরত দেয়ার বিষয়ে কোন নির্দেশনা বা সিদ্ধান্ত গ্রহণ করা হয়নি আইডিআরএ’র ওই শুনানিতে।

এ বিষয়ে রেডিও ব্রডকাস্টিং এফএম (বাংলাদেশ) কোম্পানির পরিচালক মো. আতিকুল হক বলেন, অভিযোগটির বিষয়ে এখন (২২ ডিসেম্বর, ২০২০) পর্যন্ত আইডিআরএ’র কোন সিদ্ধান্ত আমার হাতে আসেনি। তবে তারা যদি এমন সিদ্ধান্ত নিয়ে থাকে তাহলে সেটার যথার্থতা নিয়ে প্রশ্ন থেকে যায়। কর্তৃপক্ষের এ ধরণের সিদ্ধান্ত গ্রাহক স্বার্থ রক্ষা করবে না। আমরা আশা করি, আইডিআরএ তার সিদ্ধান্ত পুনর্বিবেচনা করবে এবং আমাদের কাছ থেকে নেয়া অতিরিক্ত টাকা ফেরত দেয়ার নির্দেশ দেবে।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com