দাম কমায় শীর্ষ দশটি কোম্পানির মধ্যে পাঁচটিই বীমাখাতের

নিজস্ব প্রতিবেদক: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেনে দাম কমায় শতকরা হিসেবে শীর্ষ ১০টি কোম্পানির মধ্যে উঠে এসেছে বীমাখাতের ৫টি কোম্পানি। কোম্পানি ৫টি হলো- এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড। এদের মধ্যে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের ও সার্বিক বাজারে শীর্ষে রয়েছে এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স লিমিটেড। একইভাবে বীমা খাতের ২য় ও সার্বিক বাজারে ৫ম স্থানে সিটি জেনারেল ইন্স্যুরেন্স, বীমা খাতের ৩য় ও সার্বিক বাজারে ৭ম সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, বীমা খাতের ৪র্থ ও সার্বিক বাজারে ৯ম স্থানে রিলায়েন্স ইন্স্যুরেন্স এবং বীমা খাতে ৫ম ও  সার্বিক বাজারে ১০ স্থানে রয়েছে ইউনাইটেড ইন্স্যুরেন্স লিমিটেড। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

এশিয়া প্যাসিফিক: দিনের লেনদেন শুরুর দর এবং সমাপনি দর অনুযায়ী শতকরা হিসাবে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের এবং সার্বিক বাজারে শীর্ষে রয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির শেয়ার প্রতি সংশোধিত লেনদেন শুরুর দর ছিল ২৩ টাকা ২০ পয়সা এবং দিনশেষে শেয়ার প্রতি সমাপনী দর দাড়ায় ২২ টাকায়। অর্থাৎ এদিনের লেনদেনে শেয়ার প্রতি মূল্য সূচক ১ টাকা ২০ পয়সা করে কমেছে কোম্পানিটির। শতকরা হিসাবে যার পরিমাণ দাঁড়ায় ৫ দশমিক ১৮ শতাংশ।

কোম্পানিটির এদিনে ৫ হাজার ৩২৫টি শেয়ার ১০ বার হাত বদল হয়ে লেনদেন হয়। যার বর্তমান বাজার মূল্য ৯৮ কোটি ২৫ লাখ ২০ হাজার টাকা।

সিটি জেনারেল ইন্স্যুরেন্স: দিনের লেনদেন শুরুর দর এবং সমাপনি দর অনুযায়ী শতকরা হিসাবে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের দ্বিতীয় এবং সার্বিক বাজারে ৫ম স্থানে রয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির শেয়ার প্রতি সংশোধিত লেনদেন শুরুর দর ছিল ১৭ টাকা ৯০ পয়সা এবং দিনশেষে শেয়ার প্রতি সমাপনী দর দাড়ায় ১৪ টাকা ৪০ পয়সা। অর্থাৎ এদিনের শেয়ার প্রতি মূল্য সূচক ৩ টাকা ৫০ পয়সা করে কমেছে কোম্পানিটির। শতকরা হিসাবে যার পরিমাণ দাঁড়ায় ২ দশমিক ৮০ শতাংশ।

কোম্পানিটির এদিনে ৬ লাখ ৭৪ হাজার ২৩৩টি শেয়ার ২৭৭ বার হাত বদল হয়ে লেনদেন হয়। যার বর্তমান বাজার মূল্য ১১০ কোটি ৯২ লাখ ৪৯ হাজার টাকা।

সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স: দিনের লেনদেন শুরুর দর এবং সমাপনি দর অনুযায়ী শতকরা হিসাবে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের ৩য় এবং সার্বিক বাজারে ৭ম স্থানে রয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির শেয়ার প্রতি সংশোধিত লেনদেন শুরুর দর ছিল ৩৬ টাকা ৮০ পয়সা এবং দিনশেষে শেয়ার প্রতি সমাপনী দর দাড়ায় ৩৫ টাকা ৯০ পয়সা। অর্থাৎ এদিনের শেয়ার প্রতি মূল্য সূচক ৯০ পয়সা করে কমেছে কোম্পানিটির। শতকরা হিসাবে যার পরিমাণ দাঁড়ায় ২ দশমিক ৪৫ শতাংশ।

কোম্পানিটির এদিনে ১ লাখ ১৯ হাজার ৬৪৯টি শেয়ার ১৫৩ বার হাত বদল হয়ে লেনদেন হয়। যার বর্তমান বাজার মূল্য ২৮০ কোটি ৩৪ লাখ ১০ হাজার টাকা।

রিলায়েন্স ইন্স্যুরেন্স: দিনের লেনদেন শুরুর দর এবং সমাপনি দর অনুযায়ী শতকরা হিসাবে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের ৪র্থ এবং সার্বিক বাজারে ৯ম স্থানে রয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির শেয়ার প্রতি সংশোধিত লেনদেন শুরুর দর ছিল ৪৯ টাকা ৩০ পয়সা এবং দিনশেষে শেয়ার প্রতি সমাপনী দর দাড়ায় ৪৮ টাকা ২০ পয়সা। অর্থাৎ এদিনের শেয়ার প্রতি মূল্য সূচক ৯০ পয়সা করে কমেছে কোম্পানিটির। শতকরা হিসাবে যার পরিমাণ দাঁড়ায় ২ দশমিক ২৪ শতাংশ।

কোম্পানিটির এদিনের ৬ হাজার ৮৮৩টি শেয়ার ২০ বার হাত বদল হয়ে লেনদেন হয়। যার বর্তমান বাজার মূল্য ৪২৮ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার টাকা।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: দিনের লেনদেন শুরুর দর এবং সমাপনি দর অনুযায়ী শতকরা হিসাবে টপটেন লুজাররের দিক দিয়ে বীমা খাতের ৫ম এবং সার্বিক বাজারে ১০ম স্থানে রয়েছে কোম্পানিটি।

কোম্পানিটির শেয়ার প্রতি সংশোধিত লেনদেন শুরুর দর ছিল ২৮ টাকা এবং দিনশেষে শেয়ার প্রতি সমাপনী দর দাড়ায় ২৭ টাকায়। অর্থাৎ এদিনের লেনদেনে শেয়ার প্রতি মূল্য সূচক ৬০ পয়সা করে কমেছে কোম্পানিটির। শতকরা হিসাবে যার পরিমাণ দাঁড়ায় ২ দশমিক ১৫ শতাংশ।

কোম্পানিটির এদিনে ৬২৮টি শেয়ার ৪ বার হাত বদল হয়ে লেনদেন হয়। যার বর্তমান বাজার মূল্য ১১৭ কোটি ৬০ লাখ টাকা।