ভারতে নতুন কোম্পানি ক্ষেমা জেনারেল ইন্স্যুরেন্সের অনুমোদন, অপেক্ষায় আরো ১৮

ইন্টারন্যাশনাল ডেস্ক: ভারতে নতুন বীমা কোম্পানি ক্ষেমা জেনারেল ইন্স্যুরেন্সকে অনুমোদন দিয়েছে বীমা নিয়ন্ত্রক সংস্থা ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই)। বীমা নিয়ন্ত্রক সংস্থার চেয়ারম্যান দেবাশীশ পান্ডা ভারতের সংবাদমাধ্যম সিএনবিসি-টিভিকে সাক্ষাতকারের সময় নতুন কোম্পানিটির অনুমোদনের কথা জানান তিনি।

তিনি বলেন, ২০১৭ সালে সর্বশেষ দেশে ব্যবসা করার জন্য একটি কোম্পানি অনুমোদন দেয়া হয়েছিল। আর আজ ৫ বছর পর আমরা ক্ষেমা জেনারেল ইন্স্যুরেন্স নামে আরেকটি বীমা কোম্পানি অনুমোদন দিয়েছি।

তিনি আরো বলেন, আরো একটি প্রস্তুত আছে, কিছু কাজ বাঁকি আছে তা শেষ করতে ১৫ দিনের মত সময় লাগবে। আমরা আশা করছি, পরবর্তী বোর্ডসভায় এটিও ক্লিয়ার হবে। এছাড়াও আরো ১৮ টি বীমা কোম্পানি পাইপলাইনে বা অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

দেবাশীশ পান্ডা বলেন, নতুন ইউনিট স্থাপনের বিষয়ে অনেক গবেষণা চলছে। ইন্স্যুরেন্স রেগুলেটরি এন্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া (আইআরডিএআই) সরকারকে ১০০ কোটি টাকার ন্যূনতম মূলধন করার পরামর্শ দিয়েছে এবং কোম্পানির ব্যবসায়িক পরিকল্পনার উপর নির্ভর করে নিয়ন্ত্রককে পরিমাণ নির্ধারণ করার অনুমতি দিয়েছে।

১০০ কোটি টাকার ন্যূনতম মূলধন করার ফলে ছোট, বিশেষায়িত এবং বিশেষ কোম্পানিগুলো অনুমোদন দেবে, যা দেশে বীমা পেনিট্রেশনের হার এবং ঘনত্ব বৃদ্ধিতে সহায়তা করবে।