ঘূর্ণিঝড় বীমার প্রিমিয়াম কমাতে রিইন্স্যুরেন্স পুলে যুক্ত হলো আইএজি

ইন্টারন্যাশনাল ডেস্ক: ঘূর্ণিঝড়-প্রবণ উত্তর অস্ট্রেলিয়ার গ্রাহকদের জন্য বীমার প্রিমিয়াম হার কমানোর লক্ষ্যে সম্প্রতি সাইক্লোন রিইন্স্যুরেন্স পুলে যুক্ত হয়েছে ইন্স্যুরেন্স অস্ট্রেলিয়া গ্রুপ (আইএজি) লিমিটেড, এটি অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সর্ববৃহৎ নন-লাইফ বীমা কোম্পানি।

গুরুতর আবহাওয়ার ঝুঁকির মুখে বীমা ক্রয়ক্ষমতা এবং প্রাপ্যতা বৃদ্ধির চলমান প্রচেষ্টার অংশ এই পদক্ষেপ।

ঘূর্ণিঝড়প্রবণ উত্তর অস্ট্রেলিয়ার বাড়ি-ঘর ও ব্যবসা প্রতিষ্ঠানের বীমা প্রিমিয়াম হ্রাস করার লক্ষ্যে ২০২২ সালের ১ জুলাই সাইক্লোন রিইন্স্যুরেন্স পুলের কার্যক্রম শুরু করে দেশটির ফেডারেল সরকার।

প্রাথমিকভাবে ১০ বিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার নিয়ে এই পুল গঠন করা হয়।

এই পুল থেকে পাওয়া সঞ্চয় উপযুক্ত বাড়ি-ঘর, ৫ মিলিয়ন ডলারের সমান বা তার কম মূল্যের বাণিজ্যিক সম্পত্তি, রেসিডেন্সিয়াল স্ট্রাটা এবং বাড়িওয়ালাদের বীমা পলিসিগুলো নবায়ন এবং নতুন গ্রাহকদের পলিসির জন্য প্রেরণ করবে আইএজি।

ইন্স্যুরেন্স অস্ট্রেলিয়া গ্রুপ (আইএজি) বলছে, সারাদেশে তীব্র আবহাওয়ার ঝুঁকি কমাতে দুর্যোগ প্রশমনের উদ্যোগে আরও বিনিয়োগের জন্য সমর্থন অব্যাহত রাখবে প্রতিষ্ঠানটি।

২০২১ সালের ৪ মে সাইক্লোন রিইন্স্যুরেন্স পুল গঠনের ঘোষণা দিয়ে এক বার্তায় অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন জানান, এটি ১০ বছরেরও বেশি সময় ধরে উত্তর অস্ট্রেলিয়া জুড়ে গৃহস্থলী, স্ট্রাটা এবং ছোট ব্যবসায়ের জন্য ১.৫ মিলিয়ন ডলারের বেশি বীমা প্রিমিয়াম হ্রাস করবে।

তিনি বলেন, আমরা উত্তর অস্ট্রেলিয়ার ভবিষ্যতে বিশ্বাসী। এর অর্থ অস্ট্রেলিয়ানদের উত্তর অস্ট্রেলিয়ায় বসবাস ও কাজ করার জন্য স্থিতিশীলতা বাড়াতে আমাদের আরও পদক্ষেপ নেয়া দরকার।

তিনি আরো বলেন, বাড়ির মালিকরা এবং ব্যবসায়ীরা মারাত্মক বীমা ব্যয়ের মুখোমুখি হয়েছে, এবং কিছু ক্ষেত্রে মোটেও বীমা সুবিধা পেতে পারেনি। এটি ঠিক নয় এবং আমরা এটি পরিবর্তন করতে যাচ্ছি।

আমাদের পরিকল্পনাটি ঘূর্ণিঝড়প্রবণ অঞ্চলগুলোতে আরও অস্ট্রেলিয়ানদের সাশ্রয়ী মূল্যের বীমা সরবরাহ করতে দেবে, বলেন স্কট মরিসন। (সূত্র: আইএ)