আইডিআরএ’র সেরা কর্মকর্তা উপসচিব শাহ আলম

নিজস্ব প্রতিবেদক: ২০২০-২০২১ অর্থবছরের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)’র সেরা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন উপসচিব মো. শাহ আলম, যিনি নিয়ন্ত্রক সংস্থাটির পরিচালক হিসেবে লাইফ ও প্রশাসন অনুবিভাগের বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করছেন।

সরকারের শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা ২০১৭ অনুসারে গত ৩০ জুন তাকে সেরা কর্মকর্তা নির্বাচন করা হয় এবং পুরস্কার হিসেবে তার এক মাসের মূল বেতনের সমপরিমান অর্থ, ক্রেস্ট ও সনদ তাকে হস্তান্তর করেন আইডিআরএ চেয়ারমান ড. এম মোশাররফ হোসেন, এফসিএ। 

সেরা কর্মকর্তা নির্বাচনের জন্য শুদ্ধাচার পুরস্কারের সূচকসমূহ অনুযায়ী কর্তৃপক্ষের সকল কর্মচারীকে নম্বর প্রদান করা হয়। এক্ষেত্রে বিগত এক বছরের কর্মকাণ্ডে সংশ্লিষ্ট কর্মকর্তার নিয়মানুবর্তিতা, নৈতিকতা, সততা এবং এই খাতের উন্নয়নে তার অবদানসহ বেশ কিছু বিষয় বিবেচনায় নেয়া হয়। 

উপসচিব মো. শাহ আলম জানান, ২০১৭ সালের জুলাই মাসে তিনি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষে যোগদান করেন।বর্তমানে তিনি কর্তৃপক্ষের এ্যাকচুয়ারিয়াল ও এজেন্ট (লাইফ অনুবিভাগ), গবেষণা ও উন্নয়ন (প্রশাসন অনুবিভাগ), ফোকাল পয়েন্ট ইনোভেশন ও জিআরএস, ইউএমপি সংক্রান্ত কাজে নিয়োজিত আছেন। 

আইডিআরএ যোগদানের আগে তিনি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের ডিডি (প্রশাসন)’র দায়িত্বে ছিলেন। তার আগে কুমিল্লা শিক্ষাঅঞ্চলের উপ-পরিচালক হিসেবে বেসরকারি কলেজ জাতীয়করণ ও মনিটরিংয়ের গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। এরও আগে তিনি চট্টগ্রাম সরকারি সিটি কলেজ ও কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজে প্রায় সাড়ে ২৩ বছর শিক্ষকতা করেছেন।

শিক্ষকতাকালে তিনি উচ্চ মাধ্যমিক, ডিগ্রি, অনার্স ও মাস্টার্স পর্যায়ে প্রায় ৫৫টি বইয়ের কো-রাইটার ছিলেন। সফল শিক্ষাবিদ ও বিশিষ্ট সমাজসেবক হিসেবে তিনি মাওলা আবদুল হামিদ খান ভাসানী সম্মাননা পদক ২০১৬, মহান বিজয় দিবস সম্মাননা পদক ২০১৬ এবং বিশিষ্ট সমাজ সেবক হিসেবে মাওলা আবদুল হামিদ খান ভাসানী শান্তি পদক ২০১৭ অর্জন করেন।