শোকের মাসে বীমা গ্রাহকদের জন্য আইডিআরএ’র যতো উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৬তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । এর মধ্যে বেশ কিছু উদ্যোগ নেয়া হয়েছে দেশের লাইফ ও নন-লাইফ বীমা গ্রাহকদের সুবিধা দিতে।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগের নির্দেশনার আলোকে নেয়া এসব উদ্যোগ বাস্তবায়ন করা হবে দেশের লাইফ ও নন-লাইফ বীমা কোম্পানিগুলোর মাধ্যমে। এ সংক্রান্ত একটি চিঠি সোমবার (২ আগস্ট) বীমা কোম্পানিগুলোকে পাঠিয়েছে নিয়ন্ত্রক সংস্থা আইডিআরএ। 

এসব কর্মসূচির মধ্যে রয়েছে, শোকের মাসে সকল লাইফ বীমা প্রতিষ্ঠান কর্তৃক মৃত্যুদাবি ও সকল নন-লাইফ বীমা প্রতিষ্ঠান কর্তৃক প্রদেয় দাবি যথাশীঘ্র পরিশোধের ব্যবস্থা গ্রহণ।

লাইফ বীমা প্রতিষ্ঠানের তামাদি পলিসিসমূহ পুনর্বহালের ক্ষেত্রে বিলম্ব মাশুল মওকুফ এবং অন্যন্য চাহিদাদি সহজিকরণপূর্বক তামাদি পলিসি পুনর্বহাল।

শোকের মাসে লাইফ বীমা প্রতিষ্ঠানের মেয়াদোত্তীর্ণ দাবি পরবর্তী কার্যদিবসেই পরিশোধের ব্যবস্থা গ্রহণ, সেক্ষেত্রে গ্রাহকদের আবেদনের জন্য অপেক্ষা না করে বীমা প্রতিষ্ঠানের ডাটাবেইজ থেকে মেয়াদোত্তীর্ণ পলিসির তালিকা নিয়ে বীমা গ্রাহকদের সাথে যোগাযোগ করে অনলাইনে গ্রাহকের ব্যাংকে বীমা দাবির টাকা পরিশোধের ব্যবস্থাকরণ।

নন-লাইফ বীমা প্রতিষ্ঠানে যেসব বীমা পলিসির মেয়াদ আগস্ট ২০২১ মাসে উত্তীর্ণ হতে যাচ্ছে, (যে সকল বীমা পলিসিতে পুনর্বীমা ঝুঁকি আবরিত রয়েছে এমন বীমা পলিসি ব্যতীত) সেসব বীমা পলিসির সুবিধা প্রিমিয়াম ব্যতিরেকে পরবর্তী মাস পর্যন্ত প্রদান করা।

১ আগস্ট ২০২১ তারিখে থেকে ৩০ আগস্ট ২০২১ তারিখের মধ্যে যে সকল জীবন বীমা পলিসির গ্রেস পিরিয়ড শেষ হয়েছে সে সকল পলিসির জন্য গ্রেস পিরিয়ড আরও ৪৫ দিন বর্ধিত করা।  উক্ত সময়ে পলিসিসমূহের অধীনে বীমা ঝুঁকি আবরিত থাকবে এবং পলিসিসমূহ চলমান হিসেবে বিবেচিত হবে।

কোভিড-১৯ সংক্রমণের কারণৈ লাইফ ও নন-লাইফ বীমা প্রতিষ্ঠানসমূহ কর্তৃক ইতোমধ্যে ইস্যুকৃত স্বাস্থ্য বীমা পলিসিসমূহে (হেলথ ইন্স্যুরেন্স, মেডিক্লেইম ইন্স্যুরেন্স, হসপিটালাইজেশন ইন্স্যুরেন্স ইত্যাদি) কোভিড-১৯ জনিত হসপিটালাইজেশনসহ মৃত্যুকে উক্ত বীমা পলিসিসমূহের আওতাভুক্ত হিসেবে গণ্য করে বীমা দাবি পরিশোধ করতে হবে।