জন্মদিনে শুভেচ্ছায় সিক্ত জেনিথ ইসলামী লাইফের মুখ্য নির্বাহী এস এম নুরুজ্জামান

নিজস্ব প্রতিবেদক: জন্মদিনে ফুলেল শুভেচ্ছায় সিক্ত হলেন জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের মুখ্য নির্বাহী কর্মকর্তা (সিইও) এস এম নুরুজ্জামান।

বাংলাদেশে ইসলামিক ইন্স্যুরেন্সকে শক্ত অবস্থানে দাঁড় করাতে দৃঢ়তার সাথে কাজ করে চলা এই ব্যক্তিত্ব ১৯৭৯ সালের ১৫ এপ্রিল কুমিল্লার মুরাদনগরে চন্দনাইল গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

আজ শনিবার ৪৪তম জন্মদিনে দেশ-বিদেশে থাকা সহকর্মী, বন্ধু-বান্ধব, নিকট আত্মীয়-স্বজনসহ জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সের কর্মকর্তা-কর্মচারীদের শুভেচ্ছা ও ভালোবাসায় সিক্ত হন এস এম নুরুজ্জামান।

দীর্ঘ ২৬ বছর ধরে বীমা পেশায় কর্মদক্ষতার স্বাক্ষর রেখে চলেছেন এস এম নুরুজ্জামান। এ খাতের উন্নয়নে তিনি কাজ করে চলেছেন দৃঢ়তার সাথে। মেঘনা লাইফ ইন্স্যুরেন্সে যোগদানের মাধ্যমে কর্মজীবন শুরু করেন বীমা শিল্পে।

এস এম নুরুজ্জামান দেশের শীর্ষস্থানীয় লাইফ বীমা প্রতিষ্ঠান ফারইস্ট ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে দীর্ঘ ১ যুগ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দক্ষতার সাথে দায়িত্ব পালনের পাশাপাশি মুখ্য নির্বাহীর চলতি দায়িত্বও পালন করেছেন। পরবর্তীতে তিনি বায়রা লাইফ ইন্স্যুরেন্সে উপ-ব্যবস্থাপনা পরিচালক বা ডিএমডি (উন্নয়ন প্রশাসন বিভাগ) পদে যোগদান করেন।

চতুর্থ প্রজন্মের বীমা প্রতিষ্ঠান জেনিথ ইসলামী লাইফ ইন্স্যুরেন্সে তিনি যোগদান করেন ২০১৪ সালে।পরবর্তীতে ২০১৬ সালে তিনি কোম্পানিটির মুখ্য নির্বাহী কর্মকর্তার চলতি দায়িত্ব পান। ২০১৯ সালের ১৫ এপ্রিল ৪০ বছর বয়সে তিনি মুখ্য নির্বাহী কর্মকর্তা হিসেবে নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন লাভ করেন।

বীমা শিল্পে কর্মরত থাকার পাশাপাশি এস এম নুরুজ্জামান বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, সেবামূলক ও সংস্কারধর্মী প্রতিষ্ঠান ও কর্মকাণ্ডের সাথে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত। এছাড়াও তিনি বীমা বিষয়ে গবেষণাধর্মী লেখালেখি করে চলেছেন নিয়মিত-ই।

পেশাগত দায়িত্ব পালনের প্রয়োজনে বিভিন্ন আন্তর্জাতিক প্রশিক্ষণ গ্রহণের জন্য তিনি ভারত, নেপাল, সিঙ্গাপুর, মালয়েশিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ বিভিন্ন দেশে একাধিকবার সফর করেছেন। দেশে অনুষ্ঠিত বিভিন্ন সভা ও সেমিনারে প্রতিনিয়তই অংশগ্রহণ করছেন।

এস এম নুরুজ্জামান বর্তমানে মুখ্য নির্বাহীদের সংগঠন বাংলাদেশ ইন্স্যুরেন্স ফোরাম (বিআইএফ) এর ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল। সেন্ট্রাল শরীয়াহ কাউন্সিল ফর ইসলামিক ইন্স্যুরেন্স অব বাংলাদেশের নির্বাহী পরিষদেররও সদস্য তিনি। এছাড়াও তিনি রোটারি ক্লাব অব আহসান মঞ্জিল এর সদস্য।

ব্যক্তিজীবনে এস এম নুরুজ্জামান বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের গর্বিত পিতা।

ইন্স্যুরেন্স নিউজ বিডি’র সাথে আলাপকালে এস এম নুরুজ্জামান বলেন, বীমা মানুষের জন্য একান্ত জরুরি একটি বিষয়; মানুষের বিপদকালের সঙ্গী এটা। বীমার এই গুরুত্বপূর্ণ অবদান মূলত আমাকে বীমা পেশায় কাজ করতে আগ্রহী করেছে।

তিনি বলেন, বর্তমানে দেশের বীমা খাতের স্বর্ণযুগ চলছে। সরকার বীমা দিবস চালু করেছে। এ খাতের উন্নয়নে নুতন নতুন উদ্যোগ নিচ্ছে। নিয়ন্ত্রক সংস্থাও এখন আগের চেয়ে অনেক শক্তিশালী অবস্থানে রয়েছে। এ কারণে বীমা নিয়ে সাধারণ মানুষের মাঝে যে নেতিবাচক ভাবনা ছিল সেটাও এখন প্রায় দূর হওয়া পথে।

তিনি প্রত্যাশা ব্যক্ত করেন, সময়ের প্রযোজনেই বীমা খাত দেশের অর্থনীতিতে একটি শক্তিশালী খাত হিসেবে আখ্যায়িত। জিডিপিতেও বাড়বে এ খাতের অবদান। খুব শিগগিরই একটা সময় আসবে যখন মানুষ ব্যাংকের চেয়ে বীমার দিকেই বেশি আকৃষ্ট হবে।