শুক্রবার , ৩ আষাঢ়, ১৪২৮ , ১৮ জুন, ২০২১

পেশাদার ক্ষতিপূরণ বীমার সম্ভাবনা


Published: 2021-06-06 17:46:26 BdST

মো. মামুনুল হাসান, এসিআইআই: পৃথিবীতে যত ধরনের দায় বীমার প্রচলন আছে তার মধ্যে পেশাদার ক্ষতিপূরণ বীমা (Professional Indemnity Insurance) অন্যতম। উন্নত দেশে এই বীমা খুব সমাদৃত এবং কোন কোন পেশার জন্য পেশাদার ক্ষতিপূরণ বীমা বাধ্যতামূলক।

পৃথিবীতে প্রায় ৫০০ ধরনের পেশার জন্য পেশাদার ক্ষতিপূরণ বীমা গ্রহণ করে থাকে। তার মধ্যে কয়েকটির পেশার নাম এখানে উল্লেখ করা হলো:

১) ব্যবসায়িক পরামর্শ দাতা ।

২) আইনবিদ।

৩) বিভিন্ন ধরনের পরামর্শদাতা।

৪) আইটি বিশেষজ্ঞ।

৫) সকল ধরনের ইঞ্জিনিয়ার।

৬) একাউন্টেন্টস।

৭) আর্কিটেকচার্স।

৮) ডাক্তার।

৯) বীমা ব্রোকার্স ইত্যাদি।

যুক্তরাজ্যে (ইউকে) প্রতি বছর প্রায় দুই বিলিয়ন পাউন্ডস প্রিমিয়াম আয় হয় পেশাদার ক্ষতিপূরণের বীমা থেকে। আর ভারতে দায় বীমা থেকে প্রিমিয়াম আয় হয় প্রায় দুই হাজার কোটির রূপি। অন্যান্য দেশের মত আমাদের দেশে এই ধরনের বীমার খুব বেশি প্রচলন নাই। তার প্রধান কারণ হলো- দক্ষ জনবলের অভাব ও বীমা কোম্পানিগুলোর এই ধরনের বীমার প্রতি আগ্রহ কম।

কিন্তু বাংলাদেশ ইতোমধ্যে মাধ্যম আয়ের দেশে স্থান লাভ করেছে। এর ফলে এখন থেকে আমাদের দেশে আর্ন্তজাতিক Financers ও Investors আসবে। তার সাথে আসবে আন্তর্জাতিক মানের বিভিন্ন পেশার লোকজন। এই সকল পেশাদার লোকজনের দরকার হবে পেশাদার ক্ষতিপূরণ বীমা যা বিশ্বের উন্নত দেশে বাধ্যতামূলক।

আমাদের দেশের বীমা আইন অনুসারের এই সকল বীমা আমাদের দেশীয় বীমা কোম্পানির মাধ্যমেই করতে হবে। যার ফলশ্রুতিতে একদিকে বীমা কোম্পানির প্রিমিয়াম আয় বাড়বে, অন্যদিকে কাজের সুযোগ বাড়বে। তবে এখন থেকে বীমা কোম্পানিগুলোকে এই ব্যাপারে নজর রাখতে হবে এবং জনশক্তি তৈরি করতে হবে। তা না হলে এই সকল দায় বীমা বিদেশে চলে যাবে।

লেখক: সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, প্রগতি ইন্স্যুরেন্স লিমিটেড।

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com