বৈশ্বিক পরিবেশগত লক্ষ্যমাত্রা ঘোষণা করল মেটলাইফ

ডেস্ক রিপোর্ট: পরিবেশ রক্ষায় আগামী ১০ বছরে অবস্থান ভিত্তিক গ্রিনহাউজ গ্যাস নির্গমন ২০১৯ সালের তুলনায় ৩০ শতাংশ কমিয়ে আনা, মেটলাইফ ইনভেস্টমেন্ট ম্যানেজমেন্ট দ্বারা পরিচালিত নতুন ২ মিলিয়ন মার্কিন ডলারের পরিবেশ বান্ধব বিনিয়োগ এবং পরিবেশ রক্ষায় সেবা ও সহযোগীতা ভিত্তিক বিশ্বব্যাপী ৫ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দের প্রতিশ্রুতি ব্যক্ত করেছে মেটলাইফ।

এই ৩টি লক্ষ্যমাত্রাসহ মেটলাইফের মোট ১১টি বৈশ্বিক '২০৩০ পরিবেশ বান্ধব লক্ষ্যমাত্রা’র বিষয়ে সম্প্রতি ঘোষণা দেয়া হয়েছে।

একই সাথে ভৌগলিক অবস্থানগত কারণে প্রাকৃতিক দূর্যোগের ঝুঁকিতে থাকা অঞ্চলসমূহে ৫০ লাখ গাছ লাগানোর এবং বিশ্বব্যাপী এর দপ্তর, যানবাহন ও ব্যবসায়িক যাতায়াতের ক্ষেত্রে কার্বন নিরপেক্ষতা বজায় রাখার ঘোষণা দিয়েছে মেটলাইফ। পাশাপাশি, পরিবেশ সংরক্ষণের স্বার্থে মেটলাইফ ফাউন্ডেশনের পক্ষ থেকে ১০ মিলিয়ন মার্কিন ডলার অনুদানের প্রতিশ্রুতিও দেয়া হয়েছে।  

এছাড়াও মেটলাইফের একশ’ সাপ্লায়ারকে ২০২৫ সালের মধ্যে তাদের নিজেদের গ্রিনহাউজ গ্যাস নির্গমন কমিয়ে আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করার জন্য নির্দেশনা দিয়েছে।

এ সম্পর্কে মেটলাইফ বাংলাদেশ’র জেনারেল ম্যানেজার সৈয়দ হাম্মাদুল করীম বলেছেন, বৈশ্বিক পরিবেশ সংরক্ষণে এই অঙ্গীকারসমূহ প্রতিষ্ঠান হিসাবে আমাদের সার্বিক উদ্দ্যেশ্যের প্রতিফলন। তিনি বলেন, আমাদের প্রধান লক্ষ্য গ্রাহকদেরকে একটি নিশ্চিত ভবিষ্যৎ তৈরিতে সহায়তা করা এবং জলবায়ুগত পরিবর্তনের কথা বিবেচনা করে প্রাকৃতিক সম্পদের টেকসই ব্যবহার নিশ্চিত করা যা এ কাজেরই একটি গুরুত্বপূর্ণ অংশ।

নির্ধারিত এই ১১টি লক্ষ্যমাত্রা, বিশ্বব্যাপী মেটলাইফের কার্যক্রম ও সাপ্লাই চেইনের পরিবেশগত প্রভাবকে কমিয়ে আনবে এবং সেই সাথে লক্ষ্যগুলো মেটলাইফের বিনিয়োগ, পণ্য ও সেবাসমূহেরও মানোন্নয়ন ঘটিয়ে জনগোষ্ঠীর নিরাপত্তা নিশ্চিত করবে এবং উদ্ভাবনী সমাধানের বিকাশ ঘটাবে।

এ বিষয়ে বিস্তারিত জানা যাবে মেটলাইফের নতুন 'গ্লোবাল এনভায়রনমেন্ট পলিসি’-তে এবং প্রতিষ্ঠানটির সাস্টেইনিবিলিটি ওয়েবসাইটে - www.metlife.com/sustainability/ । (সংবাদ বিজ্ঞপ্তি)