বীমাখাতে আরো চাকরি জাতীয়করণ করবে সৌদি আরব


Published: 2017-05-02 08:22:05 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: বীমাখাতে আরো চাকরি জাতীয়করণ করবে সৌদি আরব। এরই অংশ হিসেবে প্রযুক্তিগত ও ব্যবস্থাপনার চাকরি দ্রুত জাতীয়করণ করা হবে বলে জানিয়েছেন সৌদি আরব মনিটারি অথরিটি (এসএমএ)'র গভর্নর আহমেদ আব্দুল করিম আল-খলিফী। তিনি বলেন, এখন পর্যন্ত বীমা এবং পুনর্বীমা সংস্থার প্রায় ৫৮ শতাংশ চাকরি জাতীয়করণ করা হয়েছে।

রিয়াদে ৪র্থ সৌদি ইন্স্যুরেন্স সিম্পোজিয়ামের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে গভর্নর আল-খলিফী এসব কথা জানান। রোববার দু'দিনব্যাপী এই সিম্পোজিয়াম উদ্বোধন করা হয়। ইন্স্যুরেন্স জেনারেল কমিটি ইন রিয়াদ এই সিম্পোজিয়াম আয়োজন করে।

গভর্নর আল-খলিফী বলেন যে, শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগিতায় এবং সমন্বয়নে "ইওর স্কলারশিপ ইজ ইওর প্রফেশন" প্রোগ্রামের আওতায় অ্যাকচুয়ারিয়াল সায়েন্স অধ্যয়ন করার জন্য সৌদি শিক্ষার্থীদের বৃত্তি প্রদান করছে সৌদি আরব মনিটারি অথরিটি।

এছাড়া কিং ফাহাদ ইউনিভার্সিটি অব পেট্রোলিয়াম অ্যান্ড মিনারেলস এবং কিং সউদ বিশ্ববিদ্যালয় দ্বারা পরিচালিত কয়েকটি সৌদি বিশ্ববিদ্যালয়ের সাথে সহযোগিতা করে শিক্ষার্থীদেরকে এই ধরনের বিশেষত্ব প্রদান করে এসএএমএ, আল-খলিফী।

সৌদি আরব মনিটারি অথরিটির গভর্নর আহমেদ আব্দুল করিম আল-খলিফী রাজ্যের বীমাখাত মোকাবেলা করা সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জগুলি ৪র্থ সৌদি বীমা সম্মেলনে তুলে ধরে বলেন, গত বছরের জিডিপি'তে বীমাখাতের অবদান ১.৫ শতাংশের কম।

সকল গাড়ি বীমা কোম্পানিকে দু'টি পৃথক বিভাগ স্থাপনের নির্দেশনা দিয়েছে সৌদি আরব মনিটারি অথরিটি। এরমধ্যে একটি বিভাগ দাবি পরিশোধে কাজ করবে এবং অন্যটি গ্রাহক সেবা প্রদান করবে। এই দু'টি বিভাগের চাকরি সম্পূর্ণরূপে জাতীয়কারণ করা যায়, বলেন আল-খলিফী।

ইন্স্যুরেন্স জেনারেল কমিটি'র চেয়ারম্যান আব্দুল আজিজ আল-সুদাইস বলেন, বীমাখাত একটি অসাধারণ বৃদ্ধির সাক্ষী হয়েছে। ২০১৬ সালে মোট গ্রাস প্রিমিয়াম দাঁড়ায় ৩৬.৮ বিলিয়ন সৌদি রিয়াল। এসময়ে মোট দাবি পরিশোধ ২৬ বিলিয়নে পৌঁছেছে। এছাড়া ১৬০ শতাংশ বেড়ে মুনাফার পরিমাণ ২.১ বিলিয়নে দাঁড়িয়েছে, ২০১৫ সালে যা ছিল ৮১০ মিলিয়ন রিয়াল। (সূত্র: সৌদি গেজেট)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com