মঙ্গলবার , ২০ শ্রাবণ, ১৪২৭ , ০৪ আগস্ট, ২০২০

ট্রাম্পের স্বল্পমেয়াদী স্বাস্থ্য বীমা পরিকল্প সম্প্রসারণের পক্ষে আদালত


Published: 2020-07-18 15:34:55 BdST

ইন্টারন্যাশনাল ডেস্ক: ট্রাম্প প্রশাসনের সাশ্রয়ী মূল্যের স্বল্প মেয়াদী স্বাস্থ্য বীমা পরিকল্প সম্প্রসারণের পক্ষে শুক্রবার সমর্থন জানিয়েছে যুক্তরাষ্ট্রের একটি বিভক্ত ফেডারেল আপিল আদালত। অ্যাফর্ডেবল কেয়ার অ্যাক্ট (এসিএ)’র ব্যয়বহুল বীমার বিকল্প হিসেবে প্রচলিত এই পরিকল্পকে সমালোচকরা ‘জাঙ্ক ইন্স্যুরেন্স’ বা আবর্জনা বীমা আখ্যায়িত করেছেন।

কলম্বিয়া সার্কিট ডিস্ট্রিকের আপিল আদালত ২-১ সিদ্ধান্তে বলেছে, স্বাস্থ্য সংক্রান্ত পরিকল্পনার মেয়াদ ৩ মাস থেকে বাড়িয়ে ১২ মাস করার জন্য প্রশাসনের আইনী কর্তৃত্ব রয়েছে এবং এগুলো ৩৬ মাসের জন্য নবায়নের বিকল্প রয়েছে। এই পরিকল্পে জনগণের পূর্ববর্তী অবস্থাসহ অথবা প্রেসক্রিপশন ড্রাগের মতো মৌলিক সুবিধাগুলো কভার করতে হবে না।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প পুরো স্বাস্থ্যসেবা আইন বাতিল করে এ থেকে মুক্তি পেতে চেয়েছিলেন। তবে কংগ্রেসে তা বাতিল করতে ব্যর্থ হয়েছেন। প্রেসিডেন্ট ট্রাম্প তার এই বীমা পরিকল্পকে অনেক কম ব্যয়বহুল স্বাস্থ্যসেবা হিসেবে প্রশংসা করেছেন।

হাউস স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, এই সিদ্ধান্তের ফলে প্রশাসন আর্থিকভাবে দুর্বল পরিবারগুলোকে সাশ্রয়ী জাঙ্ক হেলথ ইন্স্যুরেন্সের আওতায় রাখতে সক্ষম হবে।

বিচারক থমাস গ্রিফিথ আদালতের জন্য লিখেছেন যে, ওবামা প্রশাসন কর্তৃক প্রদত্ত তিন মাসের সীমা তুলে নিয়েছে ট্রাম্প প্রশাসন। কারণ অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’র আওতায় প্রচলিত বীমা পরিকল্পে নাম তালিকাভুক্তি বন্ধ হওয়ার সাথে সাথে প্রিমিয়াম বাড়তে থাকে।

বিচারক গ্রেগ ক্যাটসাস’র সাথে যৌথ একটি মতামতে গ্রিফিথ লিখেছেন, এর উদ্দেশ্য ছিল আরও সাশ্রয়ী মূল্যের বীমাগুলোর প্রাপ্যতা বৃদ্ধি করা। গ্রিফিথ হচ্ছেন জর্জ এইচ ডব্লিউ বুশের নিয়োগপ্রাপ্ত এবং ক্যাটসাসকে আদালতে নিয়োগ করেছেন ডোনাল্ড ট্রাম্প।

বিচারক জুডিথ রজার্স লিখেছেন যে, বীমা কোম্পানিগুলো স্বল্প-মেয়াদী পরিকল্প প্রস্তাব করছে। এক্ষেত্রে মৌলিক সুবিধাদি বাতিল করে, বয়স ও স্বাস্থ্যের অবস্থার ভিত্তিতে মূল্যের ভিন্নতা এবং প্রবীণ ব্যক্তি ও পূর্ব থেকে বিদ্যমান অসুস্থ ব্যক্তিদের কভারেজ প্রত্যাখ্যান করে ব্যয় হ্রাস করতে পারে।

স্বল্প-মেয়াদী পরিকল্পের প্রিমিয়াম কম্প্রিহেনসিভ কভারেজের এক তৃতীয়াংশ এবং বিকল্পটি সেই ব্যক্তিদের জন্য প্রস্তুত করা হয়েছে যারা স্বতন্ত্র স্বাস্থ্য বীমা পলিসি চান তবে ওবামা কেয়ারের অধীনে ভর্তুকির জন্য যোগ্যতা অর্জনের জন্য খুব বেশি অর্থোপার্জন করেন।

স্বল্প-মেয়াদী পরিকল্পনাগুলো লাইফ ট্রানজিশনের ব্যক্তিদের জন্য একটি বিশেষ পণ্য হয়ে উঠেছে: যারা চাকরি পরিবর্তন করছেন, মেডিকেয়ারের যোগ্যতার আগে অবসর নেবেন বা বয়স বেড়ে যাওয়ায় পিতামাতার কভারেজ থেকে বের হয়ে আসবেন। (সূত্র: ডব্লিউটিওপি)

সকল প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

সম্পাদক ও প্রকাশক
মোস্তাফিজুর রহমান টুংকু সম্পাদকীয় কার্যালয়
৫৩ মডার্ন ম্যানসন, মতিঝিল সি/এ, লেভেল # ১১, স্যুট # ৬, ঢাকা-১০০০।
ফোন: ০২ ৯৫১৪৮৭২, ইমেইল: insurancenewsbd@gmail.com